সড়ক আইনের খসড়া অনুমোদন

নিজস্ব প্রতিবেদক
১৩ মার্চ ২০২৪

সড়ক পরিবহন (সংশোধন) আইন, ২০২৪- এর খসড়ার নীতিগত অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। এতে ১২টি ধারায় অপরাধ কমানো হয়েছে। আর ৮টিতে জরিমানার পরিমাণ কমানো হয়েছে।

বুধবার (১৩ মার্চ) মন্ত্রিসভার বৈঠকে অনুমোদন দেওয়া হয়। প্রধানমন্ত্রীর কার্যালয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে বৈঠক হয়। বৈঠক শেষে সচিবালয়ে ব্রিফিংয়ে তথ্য জানান মন্ত্রিপরিষদ সচিব মো. মাহবুব হোসেন।

 

মন্ত্রিপরিষদ সচিব বলেন, সড়ক পরিবহন আইনের তিনটি ধারার অপরাধ অজামিনযোগ্য ছিল। কিন্তু অনুমোদন দেওয়া খসড়ায় একটি ধারার অপরাধকে অজামিনযোগ্য রাখা হয়েছে। বাকিগুলোকে জামিনযোগ্য করা হয়েছে।

কারিগরি নির্দেশ না মানার অপরাধকে অজামিনযোগ্য থেকে জামিনযোগ্য করা হয়েছে। নিয়ন্ত্রণহীনভাবে বা ওভারলোডভাবে গাড়ি চালানোয় দুর্ঘটনা ঘটলে সেক্ষেত্রে অজামিনযোগ্য থেকে জামিনযোগ্য অপরাধ করা হয়েছে। শুধুমাত্র দুর্ঘটনায় মারা গেলে বা গুরুত্বর আহত হলে সেটা অজামিনযোগ্য অপরাধ হবে খসড়া আইনুযায়ী।

 

মন্ত্রিপরিষদ সচিব জানান, ড্রাইভিং লাইসেন্স প্রস্তুত সংক্রান্ত অপরাধের ক্ষেত্রে লাখ টাকা জরিমানার বিধান ছিল, সেটিকে কমিয়ে লাখ টাকা, লাইনেন্স বাতিলের পরেও যানবাহন চালালে আগের ২৫ হাজার টাকার পরিবর্তে ১৫ হাজার টাকা জরিমানার করা হচ্ছে। 

একইভাবে মিটার টেম্পারিংয়ের ক্ষেত্রে আগে মাস জেল, ৫০ হাজার টাকা জরিমানার জায়গায় তিন মাসের কারাদণ্ড, ২৫ হাজার টাকা জরিমানা করা হয়েছে।

 

ট্রাফিক সাইন সংকেত না মানলে ১০ হাজার টাকার জরিমানার স্থলে হাজার টাকা, অতিরিক্ত ওজন বহনের ক্ষেত্রে আগের ৩ বছর জেল লাখ টাকা জরিমানার জায়গায় বছর জেল, লাখ টাকা জরিমানার বিধান করা হচ্ছে।

পরিবেশ দূষণকারী মোটরযান চালানোর ক্ষেত্রে আগের মাস জেল ২৫ হাজার টাকা জরিমানার পরিবর্তে মাস জেল ১০ হাজার টাকা জরিমানা,  যত্রতত্র যাত্রী ওঠানামার ক্ষেত্রে   হাজার টাকার জায়গায় এক হাজার টাকা; কী অবস্থায়, কীভাবে গাড়ি চালাতে হবে সেই নির্দেশনা অমান্য করলে মাস জেল ১০ হাজার টাকা জরিমানার বদলে মাস জেল ১০ হাজার টাকা জরিমানার বিধান করা হচ্ছে। এছাড়া বিমা না করলে হাজার টাকা জরিমানা করা হবে।

 

বিডি২৪অনলাইন/এন/এমকে


মন্তব্য
জেলার খবর