অস্ট্রেলিয়ার সাইবার সিকিউরিটির দুর্ভেদ্য কোড ভেঙে কিশোরের বিস্ময় সৃষ্টি

০২ সেপ্টেম্বর ২০২২

অস্ট্রেলিয়া সিগন্যালস অধিদপ্তরের (এএসডি) প্রতিষ্ঠা বার্ষিকীতে চার স্তরের দুর্ভেদ্য এনক্রিপ্টেড কোড সম্বলিত ৫০ সেন্টের একটি স্মারক মুদ্রা প্রকাশ করা হয়। ‘ফরেন ইন্টেলিজেন্স সাইবার সিকিউরিটি এজেন্সি’ সম্প্রতি মুদ্রাটি প্রকাশ করে। এটি প্রকাশ করার পর এর কোড উদ্ধারের জন্য চ্যালেঞ্জ ছুড়ে দেওয়া হয়। এর মাত্র এক ঘণ্টার মধ্যেই ওই কোডটি ভেঙে ফেলে বিস্ময় সৃষ্টি করেছে ১৪ বছরের এক কিশোর। এর আগে এ কোড কেউ ভাঙতে পারেনি।

 

এএসডি-র মহাপরিচালক র‌্যাচেল নোবেল জানান, তার সংস্থা ওই ছেলেটিকে চাকরি দিয়েছে। তবে ওই ছেলেটি অল্প সময়েই ৪ ধাপের ওই জটিল কোডটি উদ্ধার করেছে। গত বৃহস্পতিবার এএসডি-র ৭৫তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে ওই মুদ্রাটি প্রকাশ করা হয়।

 

স্মারক মুদ্রার কোড সম্পর্কে জানাতে গিয়ে তিনি বলেন, এতে একটি এনক্রিপ্টেড কোড ছিল, যা চার ধাপে ভাঙতে হয়। প্রতিধাপ তার আগের ধাপের তুলনায় কঠিন। মুদ্রার দুই পাশেই কোড ভাঙার জন্য নানা সূত্র দেওয়া ছিল। আমরা একটি চ্যালেঞ্জ ছুড়ে দিয়েছিলাম যে, কেউ এ কোড ভাঙতে পারে কিনা।

 

তিনি আরো জানান, আমরা সকাল পৌনে ৯টায় এ কয়েনটি আমাদের ওয়েবসাইটে প্রকাশ করি। এর মাত্র এক ঘণ্টার মধ্যেই তাসমানিয়ার এক ১৪ বছরের ছেলে ওই কোড উদ্ধার করে। এটি একেবারেই অবিশ্বাস্য। তার মা নিশ্চই তাকে নিয়ে গর্বিত।

 

তবে ওই কয়েনে কোনো গোপন বার্তা ছিল না। যারা এ কোড ভাঙতে পারবে তারা শুধুমাত্র একটি অসাধারণ বার্তা দেখতে পাবে। এর প্রথম ধাপগুলো হয়ত কাগজ কলমে সমাধান করা সম্ভব। তবে শেষ ধাপে কম্পিউটারের সাহায্য নিতে হতে পারে। তিনি যোগ করেন।


মন্তব্য
জেলার খবর