নির্বিঘ্ন ঈদযাত্রা নিয়ে শঙ্কা

নিজস্ব প্রতিবেদক
০২ এপ্রিল ২০২৪

সড়ক অবকাঠামো উন্নয়নে সরকার পর্যাপ্ত অর্থবরাদ্দ দিলেও অনেক সড়কের কিছু স্থান এখনো বেহাল। দেশে ঝুঁকিপূর্ণ বাঁক রয়েছে পাঁচ শ’য়ের বেশি। ঈদ ঘিরে পণ্যবাহী ট্রাক পিকআপ ভ্যানসহ হাজার হাজার মোটরসাইকেল ব্যক্তিগত গাড়ি চলবে। তাছাড়া বিভিন্ন সড়কের অনেক টোল প্লাজায় টোল আদায় করা হয় ম্যানুয়াল পদ্ধতিতে।

এ সব কারণে দীর্ঘ যানজট, বাসের সিডিউল বিপর্যয় এবং দুর্ঘটনার ঝুঁকিও রয়েছে। আগের বছরগুলোর মতো এবারও সড়কপথে জনভোগান্তি দুর্ঘটনার আশঙ্কা থেকে যাচ্ছে।

নাগরিক সংগঠন নৌ, সড়ক রেলপথ রক্ষা জাতীয় কমিটির ঈদপূর্ব পর্যবেক্ষণ প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে। সূত্র ইউএনবি। সংগঠনটির হিসাবে, এবারে ঈদে কেবল রাজধানী ঢাকা ও আশেপাশের  এলাকা থেকে প্রায় দেড় কোটি মানুষ স্বজনদের কাছে যাবে। এর মধ্যে ৬০ শতাংশ সড়কপথে, অবশিষ্ট ৪০ শতাংশ মানুষ নৌ রেলপথে ঢাকা ছাড়বে।

তবে সংশ্লিষ্ট সরকারি-বেসরকারি দপ্তরে সংক্রান্ত তথ্যভাণ্ডার না থাকায় প্রতিবেদনটি শতভাগ বস্তুনিষ্ঠ না- হতে পারে বলে জানিয়েছে সংগঠন সংশ্লিষ্টরা। আশঙ্কার পাশাপাশি প্রতিবেদনে আশা প্রকাশ করে বলা হয়েছে, এবার ঈদযাত্রা নির্বিঘ্ন করতে সরকার ইতোমধ্যে সংশ্লিষ্টদের প্রয়োজনীয় নির্দেশনা দিয়েছে। পুলিশসহ আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীগুলো এবং সংশ্লিষ্ট সব সংস্থা নানা পদক্ষেপ নিয়েছে। এতে ঈদযাত্রা জনদুর্ভোগ অনেক কমতে পারে।

 

বিডি২৪অনলাইন/এন/এমকে


মন্তব্য
জেলার খবর