ঋণের সুদহার ঊর্ধ্বমূখী

নিজস্ব প্রতিবেদক
০১ এপ্রিল ২০২৪

ধারাবাহিকভাবে ব্যাংকঋণের পাশাপাশি ভোক্তা ঋণে সুদ হার বাড়ছে। এদিকে বাড়তি সুদ নিয়ে বিপাকে পড়ছেন শিল্প উদ্যোক্তা ব্যবসায়ীরা। তাদের হিসাবে, বাড়তি সুদের কারণে ব্যবসার খরচ বেড়ে যাচ্ছে। সুদহার নির্ধারণে নতুন পদ্ধতি অনুসরণ করায় সুদ বাড়ছে বলে মনে করছেন তারা।

স্মার্ট পদ্ধতি বা সিক্স মান্থস মুভিং অ্যাভারেজ রেট অব ট্রেজারি বিল পদ্ধতিতে বর্তমানে ঋণের সুদ হার নির্ধারিত হচ্ছে।  নতুন পদ্ধতির আগে ব্যাংকঋণের সর্বোচ্চ সুদ ছিল শতাংশ। কিন্তু অর্থনীতিতে সংকট শুরু হলে গত জুলাইয়ে সেখান থেকে সরে এসে সুদের হার নির্ধারণ নতুন পদ্ধতি চালু করে কেন্দ্রীয় ব্যাংক।

তথ্য বলছে, নতুন পদ্ধতি অনুসরণ করায় এপ্রিল মাস থেকে ব্যাংক ঋণের সুদ ১৩ দশমিক ৫৫ শতাংশ করা হয়েছে। ভোক্তা ঋণের ক্ষেত্রে করা হয়েছে ১৪ দশমিক ৫৫ শতাংশ সুদ। এ হার মার্চে ছিল যথাক্রমে ১৩ দশমিক ১১ এবং ১৪ দশমিক ১১, ফেব্রুয়ারিতে ছিল ১২ দশমিক ৪৩ এবং ১৩ দশমিক ৪৩ এবং জানুয়ারিতে ছিল ১১ দশমিক ৮৯ এবং ১২ দশমিক ৮৯। সে হিসাবে প্রতি মাসেই সুদহার বাড়ছে।

স্মার্ট সুদহার প্রতি মাসের শুরুতে প্রকাশ করে বাংলাদেশ ব্যাংক। সরকারি ট্রেজারি বিলের ছয় মাসের গড় সুদহারের ভিত্তিতে নির্ধারিত হচ্ছে ব্যাংকঋণের সুদহার। এখন ঋণের সুদহার বাড়ার পাশাপাশি ব্যাংক আর্থিক প্রতিষ্ঠানে আমানতের ওপর বেড়েছে সুদের হার।

 

বিডি২৪অনলাইন/ই/এমকে


মন্তব্য
জেলার খবর