কূটনীতিকদের সতর্ক থাকা উচিত

নিজস্ব প্রতিবেদক
১৮ মার্চ ২০২৪

ভিয়েনা কনভেনশন অনুযায়ী  কোনো বিদেশি ব্যক্তি বাংলাদেশের অভ্যন্তরীণ বিচার ব্যবস্থা নিয়ে কথা বলতে পারেন না বলে মন্তব্য করেছেন হাইকোর্ট। সঙ্গে এটাও বলেছেন, বিচারাধীন বিষয়ে কথা বলার ক্ষেত্রে সতর্ক থাকা উচিত কূটনীতিকদের।

গ্রামীণ ব্যাংকের প্রতিষ্ঠাতা ড. ইউনূসের মামলা সংক্রান্ত বিষয়ে যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত পিটার হাসের বক্তব্য দেওয়ার ঘটনা ইস্যূতে সোমবার  (১৮ মার্চ) এ মন্তব্য করেন বিচারপতি মো. নজরুল ইসলাম তালুকদার বিচারপতি কাজী ইবাদত হোসেনের হাইকোর্ট বেঞ্চ।

সম্প্রতি সামাজিক যোগাযোগ মাধ্যমে দেওয়া এক পোস্টে পিটার হাস বলেন, . ইউনূস এবং তার সহকর্মীদের বিরুদ্ধে মামলার অগ্রগতি পর্যবেক্ষণ করছে যুক্তরাষ্ট্র। মামলাগুলো বাংলাদেশের শ্রম আইনের অপব্যবহারের প্রতিনিধিত্ব করতে পারে বলে উদ্বেগ প্রকাশ করেন তিনি।

তার এ বক্তব্যের বিষয়টি আদালত অবমাননা উল্লেখ করে হাইকোর্টের নজরে আনেন দুদকের আইনজীবী খুরশীদ আলম খান। হাইকোর্ট তার কাছে জানতে চান, বিচারাধীন বিষয়ে কোনো রাষ্ট্রদূত আদালত অবমাননামূলক বক্তব্য দিলে আদালত কোনো ব্যবস্থা নিতে পারে কি না?

আইনজীবী খুরশীদ আলম খান আদালতকে বলেন, আদালত কোনো রাষ্ট্রদূত বা কূটনীতিকের বিরুদ্ধে কনটেম্পট প্রসিডিং ড্র এবং তলব করতে পারেন না। কিন্তু পর্যবেক্ষণ দিতে পারেন। তখন আদালত বলেন, বিচারাধীন বিষয়ে কথা বলার ক্ষেত্রে কূটনীতিকদের সতর্ক থাকা উচিত।

 

 

বিডি২৪অনলাইন/এন/এমকে


মন্তব্য
জেলার খবর