হতাশায় শেয়ারবাজারের বিনিয়োগকারীরা

নিজস্ব প্রতিবেদক
১৫ মার্চ ২০২৪

সপ্তাহের শেষ কার্যদিবস বৃহস্পতিবার সব ক‘টি মূল্যসূচক কমেছে। পাশাপাশি বেশি সংখ্যক প্রতিষ্ঠানের নাম উঠেছে দাম কমার তালিকায়। এর মাধ্যমে টানা ছয় কার্যদিবস, আর শেষ ২২ কার্যদিবসের মধ্যে ১৯ কার্যদিবসেই দরপতন হয়েছে শেয়ারবাজারে। এ অবস্থায় হতাশা বিরাজ করছে বিনিয়োগকারীদের মধ্যে।

বৃহস্পতিবার লেনদেনের শুরুতে ঘুরে দাঁড়ানোর আশা জাগায় শেয়ারবাজার। প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ইউনিটের দাম বাড়ার মাধ্যমে লেনদেন শুরু হয়। এ ধারা প্রথম আধাঘণ্টা অব্যাহত থাকলেও শেষ দিকে এসে দাম কামার তালিকায় চলে যায় বেশ কিছু প্রতিষ্ঠান। ফলে দাম বাড়ার চেয়ে কমার তালিকা বড় হয়।

এদিকে দাম বৃদ্ধির সময় প্রধান মূল্যসূচক বাড়ে ৩৫ পয়েন্ট। প্রায় আড়াই প্রতিষ্ঠান দাম বাড়ার তালিকায় চলে আসে। কিন্তু শেষ দিকে সবকটি মূল্যসূচক কমে দিনের লেনদেন শেষ হয়।

বৃহস্পতিবার শেয়ার লেনদেনে অংশ নেওয়া প্রতিষ্ঠানগুলোর মধ্যে  দাম বেড়েছে ১৬৫টির, বিপরীতে কমেছে ১৭১টির আর অপরিবর্তিত থাকে ৫৮টির। মূল্যসূচক তিনটির মধ্যে প্রধানটি ডিএসইএক্স পয়েন্ট কমে হাজার ৯৬৮ পয়েন্টে, বাছাইকৃত ভালো ৩০টি কোম্পানি নিয়ে গঠিত ডিএসই-৩০ সূচক পয়েন্ট কমে হাজার ৫১ পয়েন্টে আর ডিএসই শরিয়াহ সূচক পয়েন্ট কমে হাজার ২৯৯ পয়েন্টে দাঁড়িয়েছে। লেনদেন হয়েছে মোট ৫১৪ কোটি ৬৩ লাখ টাকার শেয়ার ও ইউনিট। আগের কার্যদিবসে লেনদেনের পরিমাণ ছিল ৪৮৩ কোটি ৩০ লাখ টাকা। সে হিসাবে অবশ্য এদিনে লেনদেন বেড়েছে ৩১ কোটি ৩৩ লাখ টাকা।

ওদিকে অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক মূল্যসূচক সিএএসপিআই ১৫ পয়েন্ট কমেছে। লেনদেনে অংশ নেওয়া ২১২টি প্রতিষ্ঠানের মধ্যে দাম বেড়েছে ৮৫টির, বিপরীতে কমেছে ৮৯টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৮টির। লেনদেন হয়েছে ১৩ কোটি ৯৩ লাখ টাকার শেয়ার ও ইউনিট। আগের দিনের লেনদেন ছিল ১১ কোটি ৭২ লাখ টাকা।

 

বিডি২৪অনলাইন/ই/এমকে


মন্তব্য
জেলার খবর