আমদানি-রপ্তানির আড়ালে অর্থপাচার

নিজস্ব প্রতিবেদক
২১ ফেব্রুয়ারী ২০২৪

দেশ থেকে বিদেশে যে অর্থপাচার হয়, তার ৮০-৮৫ শতাংশই হচ্ছে আমদানি-রপ্তানির আড়ালে। ব্যাংকিং চ্যানেলে এ অর্থপাচার হয় আন্ডার ওভার ইনভয়েসের মাধ্যমে। অর্থপাচারের সঙ্গে বহু পক্ষ, বহু দেশ জড়িত।

অর্থপাচার বন্ধে ব্যাংকগুলোর বড় ভূমিকা রয়েছে। প্রতিটি এলসি যাচাই-বাছাই করলে, তথ্য দিলে অনেকাংশেই এটা বন্ধ হবে। কিন্তু ব্যাংক সহযোগিতা না করলে এটা নিয়ন্ত্রণ করা কঠিন।

এদিকে পাচার অর্থ ফেরত আনতে সহযোগিতার জন্য ১০ দেশের সঙ্গে সমঝোতা চুক্তির (এমওইউ) প্রস্তাব দেওয়া হয়েছে। এ প্রস্তাবে সম্মতি দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

মঙ্গলবার (২০ ফেব্রুয়ারি) ফাইন্যান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিটের (বিএফআইইউ) বার্ষিক প্রতিবেদন প্রকাশ অনুষ্ঠানে এসব বিষয় তুলে ধরেছেন বিএফআইইউ প্রধান মাসুদ বিশ্বাস। অর্থপাচার সন্ত্রাসে অর্থায়ন প্রতিরোধ নিয়ে কাজ করে এ সংস্থা।

অনুষ্ঠানে জানানো হয়, আন্ডার ইনভয়েস ওভার ইনভয়েসের মাধ্যমে পণ্য মূল্যের চেয়ে বেশি দেখিয়ে অর্থ পরিশোধ করা হয়। এর বাইরে ই-কমার্সের মাধ্যমেও অর্থপাচার হয়।

বিএফআইইউ প্রধান জানান, ই-কমার্স প্রতিষ্ঠানকে ব্যবসার লাইসেন্স দেয় না বিএফআইউ। পাচার হয়ে যাওয়ার পর তথ্য দেওয়া হয়,  কিন্তু তখন কিছুই করার থাকে না। কারণ অর্থপাচার হয়ে গেলে ফেরত আনা কঠিন, ফেরত আসে না।

বাংলাদেশ ব্যাংক আমদানি-রপ্তানির তথ্য যাচাই-বাছাই করছে। ফলে অর্থপাচার কমছে বলেও জানান তিনি।

 

বিডি২৪অনলাইন/ই/এমকে


মন্তব্য
জেলার খবর