বাড়ি-গাড়ি এমনকি ব্যবসাও চালু করতে পারবেন না ঋণ খেলাপিরা

নিজস্ব প্রতিবেদক
০৪ ফেব্রুয়ারী ২০২৪

নতুন করে মি-বাড়ি গাড়ি কিনতে পারবেন না, এমনকি নতুন ব্যবসাও চালু করতে পারবেন না ঋণ খেলাপিরা।  এ রকমবিভিন্নি সুবিধা থেকে তাদের বঞ্চিত করা বে।

 

বুধবার ( ফেব্রুয়ারি) বাংলাদেশ ব্যাংকের পরিচালনা পর্ষদের সভায় সিদ্ধান্ত হয়।ছে। সভায় খেলাপি ঋণ কমাতে ১১ দফা রোডম্যাপ রা হয়।

 

সভায় সভাপতিত্ব করেন বাংলাদেশ ব্যাংকের গভর্নর আব্দুর রউফ তালুকদার। সভা শেষে সংবাদ সম্মেলনে এ বিষয় জানান ব্যাংকের ডেপুটি গভর্নর আবু ফারাহ মো. নাসের। তিনি জানান, কোনো গ্রাহক ঋণ নিয়মিত রিশোধ না করলে তাকে ইচ্ছাকৃত খেলাপি হিসেবে চিহ্নিত করা বে।

 

ডেপুটি গভর্নর জানান, ২০২৬ সালের ৩০ জুনের মধ্যে সার্বিক খেলাপি ঋণ ৮ শতাংশের পাশাপাশি রাষ্ট্রায়াত্ত্ব বেসরকারি ব্যাংকের খেলাপি ঋণ যথাক্রমে ১০ শতাংশের নিচে নামিয়ে আনতে চায় কেন্দ্রীয় ব্যাংক। ব্যাংকিং খাতে কর্পোরেট সুশাসন নিশ্চিতের মাধ্যমে সীমাতিরিক্ত, বেনামী স্বার্থ সংশ্লিষ্ট এবং জালিয়াতি, প্রতারণার মাধ্যমে ঋণ বিতরণের পরিমাণ শূন্যে নামিয়ে আনতে  এ রোডম্যাপ করা হয়েছে। 

ডেপুটি গভর্নর বলেন, আগামীতে খেলাপিরা মি কিনতে গেলে রেজিস্ট্রশন করতে পারবে না। নতুন প্রতিষ্ঠান কিংবা কোম্পানি চালু কিংবা ব্যবসা সম্প্রসারণ করতেও পারবে না। গাড়ি-বাড়ি কিনতে পারবেন না। তাদের কোনো সহযোগিতা না করার বিষয়ে কেন্দ্রীয় ব্যাংক সংশ্লিষ্টদের চিঠি দেবে। এমন পরিস্থিতিতে যেন পড়তে না হয়,  এজন্য তারা ঋণ নিয়মিত পরিশোধ করবে বলেও জানান তিনি। 

বিডি২৪অনলাইন/ই/এমকে


মন্তব্য
জেলার খবর