সুজির গোলাপজাম তৈরির রেসিপি

International
২৫ অক্টোবর ২০২৩

গোলাপজাম যে কেবল ছানা দিয়ে তৈরি হয় তা কিন্তু নয়। আপনার বাড়িতে থাকা সুজি দিয়ে খুব সহজেই তৈরি করতে পারবেন সুস্বাদু গোলাপজাম। ছানার তৈরি মিষ্টির মতো অতো বেশি সুস্বাদু হবে না নিশ্চয়ই। তবে খেতে একেবারে মন্দ হবে না। বরং ঠিকভাবে তৈরি করতে জানলে অনেকে দ্বিধায় পড়ে যাবেন, এটি আসলে কী দিয়ে তৈরি! চলুন তবে জেনে নেওয়া যাক সুজির গোলাপজাম তৈরির রেসিপি-

তৈরি করতে যা লাগবে

সুজি- ২০০ গ্রাম

দুধ- ৩ কাপ

চিনি- আড়াই কাপ

ঘি- ২ চামচ

সয়াবিন তেল- পরিমাণমতো

পানি- ৩ কাপ

এলাচ- ১টি।

যেভাবে তৈরি করবেন

কড়াইতে সুজি নিয়ে ২-৩ মিনিট ভেজে অন্য একটি পাত্রে রাখুন। এরপর কড়াইতে দুধ ঢেলে ফুটতে দিন। ফুটে উঠলে তাতে ঘি এবং দুই চামচ চিনি মিশিয়ে অল্প আঁচে জ্বাল দিন। এবার তাতে অল্প অল্প করে ভাজা সুজি মেশাতে থাকুন।দুধ সুজির সঙ্গে মিশে শুকিয়ে গেলে কড়াই নামিয়ে সুজি ঠান্ডা করুন। খেয়াল রাখতে হবে যেন সুজি দলা পাকিয়ে না যায়। 

ঠান্ডা হতে যে সময় লাগবে সেই সময় আলাদা একটি পাত্রে পানি এবং চিনি মিশিয়ে সিরা তৈরি করুন। চিনির সিরা তৈরি করতে চিনি এবং পানি ফোটাতে হবে। একটু ঘন হয়ে এলে নামিয়ে নিন এবং এলাচ হালকা করে গুঁড়া করে মিশিয়ে দিন। সুজি এবং দুধের মিশ্রণটি থেকে সুজির ছোট ছোট গোলা তৈরি করে ডুবন্ত গরম তেলে গোলাগুলো দিয়ে লাল করে ভেজে নিন। তুলে চিনির রসে ডুবিয়ে দিন। ঢেকে রাখুন কিছুক্ষণ। এবার গোলাপজাম তৈরি।


মন্তব্য
জেলার খবর