ঠোঁট দেখে জানা যাবে ব্যক্তিত্ব

International
০১ অক্টোবর ২০২৩

চোখ যেমন মনের কথা বলে তেমন ঠোঁটেও কিন্তু ফুটে ওঠে ব্যক্তিত্বের ধরন। ঠোঁটের আকৃতি থেকে বোঝা যায়, কোনও ব্যক্তি উদ্যমী না কি হতাশায় ভুগছেন। মিশুক না কি একা থাকতে পছন্দ করেন।

আমেরিকান সাইকোলজিক্যাল অ্যাসোসিয়েশনের মতে, ‘কোনও ব্যক্তির স্থায়ী বৈশিষ্ট এবং আচরণই তার ব্যক্তিত্ব। যা ব্যক্তির আগ্রহ, মূল্যবোধ, ক্ষমতা এবং মানসিক দৃঢ়তাকে প্রকাশ করে’। এর মধ্যে আচার-ব্যবহার যেমন রয়েছে, তেমনই রয়েছে কথা বলার ধরনও। আর ব্যক্তিত্ব বুঝতে ঠোঁটের অভিব্যক্তি বোঝাকে শিল্প হিসেবে গণ্য করা হয়।

পাতলা ঠোঁট হলে: পাতলা ঠোঁটের ব্যক্তি বুদ্ধিজীবী এবং অন্তর্মুখী হন। তারা নির্জনতা পছন্দ করেন। আবেগপ্রবণ হন বলেই একটুতে রেগে যান। তবে হ্যাঁ, মানসিক টানাপোড়েনেও ভোগেন। বন্ধুবান্ধবের সঙ্গে হইহুল্লোড়ের চেয়ে একা সময় কাটাতে বেশি পছন্দ করেন। মূল্যবোধকে গুরুত্ব দেয়, এমন মানুষ তাদের খুব পছন্দের। এই ধরনের ব্যক্তিদের নিজের উন্নতি ও আত্মদর্শনের পেছনে বেশি সময় ব্যয় করার পরামর্শ দেওয়া হয়।

মোটা ঠোঁট হলে: মোটা ঠোঁটের ব্যক্তি স্নেহ ও দয়ামায়ায় পূর্ণ মানুষ। অন্যের প্রতি সদা যত্নশীল। সব কাজেই তাদের খুব উৎসাহ। বেশ আমুদে স্বভাবের হয়ে থাকেন, সেই সঙ্গে প্রচণ্ড আশাবাদী। নিজের সুবিধা-অসুবিধার চেয়ে অন্যের চাহিদাকে বেশি গুরুত্ব দেন। সেটা এতটাই যে কখনও কখনও অন্যের দোষ-ত্রুটিও দেখতে পান না। তবে সম্পর্কের ক্ষেত্রে সঙ্গীর কাছে নিজের ভালবাসা প্রকাশ করতে তারা অপারগ হয়ে থাকে। 



মন্তব্য
জেলার খবর