ভুলে যাওয়া পাসওয়ার্ড পাওয়া যাবে গুগল ক্রোমে

০৫ জানুয়ারী ২০২৩

বর্তমান যুগ তথ্য-প্রযুক্তির। একাধিক সেবা পাওয়া যায় অনলাইনেই। অনলাইনে অনেকে ব্যবসায়ও পরিচালনা করছে। চাকরির আবেদনসহ বিভিন্ন সেবা নিতে অনলাইনের দারস্ত হচ্ছে মানুষ। পড়াশোনাও হচ্ছে অনলাইনে। এসব প্রয়োজনে অনলাইনে একাধিক এ্যাকাউন্ট করতে হয় ব্যবহারকারীদের। তাছাড়া ওয়েবসাইট ব্যবহারকারীদেরও রয়েছে একাধিক ওয়েবসাইট।

 

এসব ওয়েব সাইট বা অনলাইন এ্যাকাউন্টের জন্য থাকে আলাদা আলাদা পাসওয়ার্ড। কিন্তু এতো সব পাওয়ার্ড মনে রাখা যায় না। অনেকেই ভুলে যান। পাসওয়ার্ড ভুলে গেলে বিপত্তিতে পড়তে হয়। নিজের ওয়েবসাইট যেমন ব্যবহার করা যায় না, তেমনি অন্য ওয়েবসাইটে খোলা এ্যাকাউন্টে ভিজিটও করা যায় না। অনেক সময় পাসওয়ার্ড না মনে থাকার কারণে এ্যাকাউন্ট হারাতে হয়। এসব সমস্যার সমাধান নিয়ে এসেছে গুগলের ক্রোম। ব্যবহারকারীরা চাইলেই তাদের পাসওয়ার্ড জমা রাখতে পারেন এখানে।  

 

ক্রোমে সংরক্ষিত পাসওয়ার্ড দেখতে কম্পিউটারের প্রয়োজন হবে না। নিজের মুঠোফোন থেকে দেখা যাবে এটি। পাসওয়ার্ড দেখার জন্য অ্যান্ড্রয়েড ফোনের ক্রোম ব্রাউজারে যেতে হবে। ক্রোমের ওপরে থাকা তিনটি ডট মেনুতে কি্লক করতে হবে। সেখান থেকে সেটিং অপশনে যেতে হবে। সেটিংয়ের পাসওয়ার্ড ম্যানেজার ট্যাপ করে পাসওয়ার্ড দেখা যাবে। এখান থেকে যে এ্যাকাউন্টের পাসওয়ার্ড দেখতে চান, তা নির্বাচন করলে পাসওয়ার্ড দেখা যাবে। কম্পিউটার থেকে দেখতে চাইলেও একই নিয়মে দেখা যাবে।

 

আরআই


মন্তব্য
জেলার খবর