পুনঃতফসিল হচ্ছে না

নিজস্ব প্রতিবেদক
০১ ডিসেম্বর ২০২৩

অংশগ্রহণমুলক বিষয়ে নানা আলোচনা আর সমালোচনার মধ্যে দিয়ে দিন দিন ভোটের দিকে এগিয়ে যাচ্ছে দেশের দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন। বৃহস্পতিবার (৩০ নভেম্বর) বিকাল ৪টায় মনোনয়নপত্র দাখিলের সময় শেষ হয়েছে। তাই নতুন করে আর কারো প্রার্থী হওয়ার সুযোগ নেই। মনোনয়নপত্র জমার সময় আর বাড়ানো হচ্ছে না। এ সময়সীমা বাড়ানোর কোনো সুযোগও নেই। ফলে পুনঃতফসিল হচ্ছে না।

কারণসহ পুনঃতফসিল না হওয়ার বিষয়টি জানিয়েছেন ইসি সচিব ও ইসির মুখপাত্র মো. জাহাংগীর আলম। বৃহস্পতিবার রাজধানী ঢাকায় নির্বাচন ভবনের মিডিয়া সেন্টারে এক সংবাদ সম্মেলনে বিষয়টি জানান তিনি।

এদিকে বিএনপিসহ সমমনা সরকারি বিরোধীদলগুলো মনোনয়নপত্র জমা দেওয়ার শেষ দিনেও নির্বাচনে না আসার সিদ্ধান্তে অটল ছিল। তারা সরকারের পদত্যাগ ও নির্দলীয় সরকারের অধীনে নির্বাচনসহ বিভিন্ন দাবিতে আন্দোলন করছে। তফসিল ঘোষণার পর থেকে দফায় দফায় দেশব্যাপী হরতাল ও অবরোধ ডেকে আসছে।

এমন পরিস্থিতিতে মনোনয়ন জমা দেওয়ার সময়সীমা শেষ হওয়ার আগে নির্বাচন কমিশন (ইসি) থেকে বলা হচ্ছিল- বিএনপি নির্বাচনে আসলে পুনঃতফসিলের বিষয়ে বিবেচনা করা হবে, দরকার হলে পেছানো হবে। তারপরও অংশগ্রহণমুলক নির্বাচন আয়োজনে তাদের স্বাগত জানানো হবে। তবে মনোনয়নপত্র জমা দেওয়ার শেষ দিনের আগের দিন বুধবার পুনঃতফসিল নিয়ে আপত্তি জানায় ক্ষমতাসীন আওয়ামী লীগ।

দলটির সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের জানান, নির্ধারিত সময়সীমা অতিক্রম করে তফসিলের কোনও পরিবর্তন মেনে নেওয়া হবে না। বিএনপি প্রকাশ্যে নির্বাচনের বিরুদ্ধে অবস্থান নিয়েছে। আওয়ামী লীগ কাউকে নির্বাচনের বাইরে রাখতে চায় না। বিএনপিকে কেউ বাইরে রাখেনি। সব দল নির্বাচনে আসুক, আওয়ামী লীগ এখনও এমনটি চায়। পুনঃতফসিল বিষয়ে দলের অবস্থান জানানোর পরের দিন পুনঃতফসিল ঘোষণার সুযোগ নেই বলে জানালেন ইসি সচিব।

ইসি সচিব বলেন, দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের মনোনয়নপত্র দাখিলের সময় শেষ হওয়ায় আর তফসিল পুনর্র্নিধারণের কোনো সুযোগ নেই। কয়টি দল কোন আসনে, মোট কত নির্বাচনে প্রার্থী অংশগ্রহণ করছে- সেটা শুক্রবার (০১ ডিসেম্বর) জানাতে পারবো বলেও জানান তিনি। বিএনপি ছাড়াই কি নির্বাচন হচ্ছে? সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে বলেন, এটা আপনারা বুঝে নেন।

তফসিল অনুযায়ী, প্রার্থীরা মনোনয়নপত্র যাচাই বাছাই থেকে ডিসেম্বর, বাতিল মনোনয়নপত্রের বিষয়ে আপিল নিষ্পত্তি থেকে ১৫ ডিসেম্বর, প্রার্থিতা প্রত্যাহারের শেষ দিন ১৭ ডিসেম্বর। প্রতীক বরাদ্দ ১৮ ডিসেম্বর, এদিন থেকেই নির্বাচনী প্রচারণা শুরু, চলবে জানুয়ারি সকাল ৮টা পর্যন্ত। ভোটগ্রহণ জানুয়ারি।

 

বিডি/এন/এমকে


মন্তব্য
জেলার খবর