করোনা সব টিকা প্রত্যাহারের ঘোষণা অ্যাস্ট্রাজেনেকার

আন্তর্জাতিক ডেস্ক
০৮ মে ২০২৪

করোনার সব টিকা প্রত্যাহার করে নেওয়ার ঘোষণা দিয়েছে বিখ্যাত ওষুধ টিকা প্রস্তুতকারী কোম্পানি অ্যাস্ট্রাজেনেকা। মূলত টিকার চাহিদা কমায় ও করোনার দাপট হ্রাস পাওয়ার কারণ দেখিয়ে এ ঘোষণা দিয়েছে যুক্তরাজ্যভিত্তিক কোম্পানি। খবর ডেইলি মেইল।

অ্যাস্ট্রাজেনেকা বলেছে, করোনা ভাইরাসটি এখন প্রায় নিষ্ক্রিয়। তাছাড়া করোনার যেসব ভ্যারিয়েন্ট উদ্ভব হয়েছেসেগুলোও এখন আর প্রাণঘাতী নয়। বাজারে বর্তমানে করোনার মুখে খাওয়ার ওষুধও পাওয়া যাচ্ছে। ফলে বৈশ্বিকভাবে টিকার চাহিদা আগের মতো নেই। তাই সিদ্ধান্ত নিয়েছে কর্তৃপক্ষ। কোম্পানির সব অংশীদারদের বিষয়টি অবহিত করা হয়েছে।

করোনার বিস্তার প্রতিরোধে অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের সঙ্গে সম্মিলিতভাবে ২০২০ সালের শেষ দিকে প্রথম টিকা বাজারে এনেছিল অ্যাস্ট্রাজেনেকা।

সম্প্রতি ব্রিটেনের আদালতে করোনা টিকার বিষয় নিয়ে অ্যাস্ট্রাজেনেকার বিরুদ্ধে একটি মামলা হয়েছে। ১০ কোটি পাউন্ড ক্ষতিপূরণের মামলায় অভিযোগ আনা হয়েছে, অ্যাস্ট্রাজেনেকার কোভিড টিকা গ্রহণ করায় গুরুতর পার্শ্বপ্রতিক্রিয়ায় ভুগে বিশ্বজুড়ে অনেক মানুষের মৃত্যু হয়েছে।  এদিকে মামলার কার্যক্রম চলাকালে ঘোষণা দিয়েছে কোম্পানিটি।

মঙ্গলবারের বিবৃতিতে অ্যাস্ট্রাজেনেকা বলেছে, বিশ্ব স্বাস্থ্য সংস্থার ছাড়পত্র পাওয়ার পর এক বছরে অ্যাস্ট্রাজেনেকার ৩০০ কোটি করোনা টিকার ডোজ ব্যবহার হয়েছে পৃথিবীজুড়ে। এসব ডোজ প্রাণ বাঁচিয়েছে বিশ্বের ৬৫ লাখেরও বেশি মানুষের। করোনা দূর করতে অ্যাস্ট্রাজেনেকার টিকার গুরুত্বপূর্ণ ভূমিকা বৈশ্বিকভাবে স্বীকৃত। তারপরও বর্তমানে মূল করোনা ভাইরাসটি প্রায় নিষ্ক্রিয় হয়ে পড়ায় এবং এর থেকে উদ্ভূত ভ্যারিয়েন্টগুলোও দুর্বল হয়ে যাওয়ায় এসব টিকা এখন অতিরিক্ত। তাই সব টিকা বাজার থেকে প্রত্যাহার করে নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে কোম্পানি।

বিডি২৪অনলাইন/আই/এমকে


মন্তব্য
জেলার খবর