গরমে নাকাল দক্ষিণ-দক্ষিণপূর্ব এশিয়া

আন্তর্জাতিক ডেস্ক
২৫ এপ্রিল ২০২৪

দক্ষিণ দক্ষিণপূর্ব এশিয়ার দেশগুলো তাপপ্রবাহের কবলে পড়েছে। প্রচন্ড গরমে  হাঁসফাঁস করছে এসব দেশের নাগরিকরা। ফিলিপাইনের সব স্কুল শিক্ষাপ্রতিষ্ঠানগুলোর ক্লাস কার্যক্রম স্থগিত, থাইল্যান্ডের রাজধানী ব্যাংককে হিট অ্যালার্ট জারি করা হয়েছে। বৃষ্টির জন্য  বাংলাদেশে হাজার হাজার মানুষ বিশেষ নামাজ আদায় করছেন। খবর এএফপি।

জাতিসংঘের বৈশ্বিক জলবায়ু নিরাপত্তা বিষয়ক সংস্থা ওয়ার্ল্ড মেটেরোলজিক্যাল অর্গানাইজেশন (ডব্লিউএমও) বলছে, জলবায়ু পরিবর্তনের কারণে ২০২৩ সালে বিশ্বের অন্যান্য অঞ্চলের তুলনায় এশিয়া মহাদেশভুক্ত দেশগুলো সবচেয়ে সবচেয়ে বেশি প্রাকৃতিক দুর্যোগের শিকার হয়েছে ।

ফিলিপাইনের আবহাওয়া দফতরের হিসাবে, বুধবার দেশটির অন্তত ৩০টি শহরে তাপমাত্রা ছিল ৪২ ডিগ্রি সেলসিয়াস বা তার চেয়ে বেশি। সামনের দিনগুলোতে গরম আরও বৃদ্ধির আশঙ্কা রয়েছে।

অসহনীয় গরম তাপপ্রবাহ থেকে সুরক্ষা নিশ্চিতে লোকজনকে প্রয়োজন ছাড়া বাইরে বের না হওয়া, পর্যাপ্ত পরিমাণে পানি পান করা এবং বাইরে বের হওয়ার সময় ছাতা ব্যবহারের পরামর্শ দিয়েছে দেশটির আবহাওয়াবিদরা।

এদিকে অস্বাভাবিক গরম পড়ায় থাইল্যান্ডের রাজধানী ব্যাংকক এবং তার আশপাশের অঞ্চলগুলোতেহিট অ্যালার্ট জারি করেছে দেশটির আবহাওয়া দপ্তর। বুধবার ব্যাংকক, উত্তরাঞ্চলীয় প্রদেশ ল্যামপাংসহ বেশ কিছু অঞ্চলে তাপামাত্রা ৪৪ ডিগ্রি ছাড়িয়ে যাওয়ার পর  এ সতর্কতা জারি করা হয়।

এদিকে তাপপ্রবাহের কারণে সারা দেশে স্কুল বন্ধ ঘোষণা করেছে বাংলাদেশের সরকার। আবহাওয়া দপ্তর জানিয়েছে, রাজধানী ঢাকায় গত সপ্তাহের তাপমাত্রা গত ৩০ বছরের গ্রীষ্মকালীন তাপমাত্রার রেকর্ড ভেঙে ফেলেছে। বৃষ্টির জন্য ঢাকাসহ দেশের বিভিন্ন এলাকায় বিশেষ নামাজ আদায় করছেন মুসল্লিরা।

 

ভারতের পশ্চিমবঙ্গসহ বেশ কিছু রাজ্যে কয়েকদিন ধরে তাপপ্রবাহে পুড়ছে। বুধবার এক বিজ্ঞপ্তিতে দেশটির কেন্দ্রীয় আবহাওয়া দপ্তর জানিয়েছে, আগামী পাঁচদিন পশ্চিমবঙ্গ, ওড়িশা, সিকিম এবং কর্ণাট অঞ্চলে তাপমাত্রা আরও বাড়তে পারে।

 

বিডি২৪অনলাইন/আই/এমকে


মন্তব্য
জেলার খবর