যুদ্ধবিরতি প্রস্তাবে রাশিয়া-চীনের ভেটো

আন্তর্জাতিক ডেস্ক
২৩ মার্চ ২০২৪

ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা উপত্যকায় যুদ্ধবিরতি সংক্রান্ত প্রস্তাবে ভেটো দিয়েছে রাশিয়া চীন। জাতিসংঘের নিরাপত্তা পরিষদে যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে এ খসড়া প্রস্তাব উত্থাপন করা হয়। নিরাপত্তা পরিষদের নীতি অনুযায়ী, একজন স্থায়ী সদস্য ভেটো দিলেই প্রস্তাব বাতিল হয়। খবর কাতার ভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা।

 

খবরে বলা হয়েছে, ১৫ সদস্যের নিরাপত্তা পরিষদে ১১টি দেশ এ প্রস্তাবের সমর্থনে ভোট দেয়। স্থায়ী সদস্য রাশিয়া চীন এবং রোটেটিং সদস্য আলজেরিয়া বিরোধিতা করে। আর গায়ানা তার ভোট দেওয়া থেকে বিরত থাকে।

যুক্তরাষ্ট্রের উত্থাপিত প্রস্তাবে বলা ছিল, যুদ্ধ বন্ধ ও সব ইসরায়েলি জিম্মি মুক্ত করতে তারা গাজায় তাৎক্ষণিক যুদ্ধবিরতি চায়। একই সঙ্গে গাজায় জীবন বাঁচাতে বিপুল ত্রাণ পৌঁছানো হবে।

জাতিসংঘে নিযুক্ত আলজেরিয়ার দূত আমার বেন্দজামা বলেন, প্রস্তাবের পাঠ্য যেমন (টেক্সট) অপূর্ণ, তেমনি এটা ফিলিস্তিনিদের অপরিসীম যন্ত্রণা তুলে ধরতেও ব্যর্থ।

উল্লেখ্য, গত অক্টোবর হামাসের সঙ্গে ইসরায়েলের বাহিনীর যুদ্ধ শুরুর পর ইসরায়েলি হামলায় এখন পর্যন্ত ৩১ হাজার ৮১৯ ফিলিস্তিনি নিহত ও ৭৩ হাজার ৯৩৪ জন আহত হয়েছেন ইসরায়েলি হামলায় হাসপাতাল, স্কুল, শরণার্থী শিবির, মসজিদ, গির্জাসহ হাজার হাজার ভবন ক্ষতিগ্রস্ত বা ধ্বংস হয়ে গেছে। পুরো গাজা ভূখণ্ড প্রায় ধ্বংসস্তূপে পরিণত হয়েছে।

 

বিডি২৪অনলাইন/আই/এমকে


মন্তব্য
জেলার খবর