মস্কোর প্রতিবেশি মলদোভার সঙ্গে রাশিয়ার উত্তেজনা বেড়েছে

নিজস্ব প্রতিবেদক
০৩ মার্চ ২০২৪

রাশিয়া ইউক্রেনের চলমান যুদ্ধের মধ্যে সম্প্রতি মস্কোর আরেক প্রতিবেশি মলদোভার সঙ্গে রাশিয়ার উত্তেজনা বেড়েছে। মূলত মলদোভার ট্রান্সনিস্ট্রিয়া অঞ্চলটি সাহায্যের হাত বাড়িয়ে দিতে রাশিয়ার প্রতি আহ্বান জানানোর পর  এ উত্তেজনা বেড়েছে।

এদিকে মলদোভান পররাষ্ট্র মন্ত্রণালয় বলেছে, গণতন্ত্র ও স্বাধীনতার বিষয়ে বক্তব্য দেওয়ার কোনও অধিকার রাশিয়ার নেই। খবর বার্তাসংস্থা রয়টার্স।

রুশ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ সম্প্রতি বলেছেন, কিয়েভের পদাঙ্ক অনুসরণ করছে মলদোভান সরকার। এর আগে ট্রান্সডনিস্ট্রিয়া অঞ্চলটি তাদের অর্থনীতিকে মলদোভান সরকারেরচাপমোকাবিলায় সহায়তা করতে মস্কোর সহায়তা চায়। যদিও এ চাপ দেওয়ার অভিযোগকে প্রোপাগান্ডা হিসেবে দেখছে মলদোভা। সেই সঙ্গে এ অভিযোগ প্রতাখ্যান করেছে তারা।

রাশিয়ার সমালোচনা করে মলদোভার পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে বলেছে, যে দেশ বিরোধী রাজনীতিকদের বন্দি তাদের হত্যা করে, অযৌক্তিকভাবে প্রতিবেশীদের আক্রমণ করে, তার রক্ত ​​এবং ব্যথা ছাড়া বিশ্বকে দেওয়ার কিছু নেই। পররাষ্ট্রমন্ত্রী ল্যাভরভ এবং ক্রেমলিন সরকারের গণতন্ত্র স্বাধীনতা নিয়ে বক্তৃতা দেওয়ার কোন নৈতিক অধিকার নেই বলেও বিবৃতিতে উল্লেখ করা হয়।

ইউক্রেনের সীমান্তবর্তী মলদোভার ট্রান্সনিস্ট্রিয়া বা ট্রান্সডনিস্ট্রিয়া অঞ্চলটি রুশ-সমর্থিত বিচ্ছিন্নতাবাদী একটা এলাকা। রাশিয়া প্রায়ই দাবি করে, ট্রান্সনিস্ট্রিয়া অঞ্চলে রুশ-ভাষী জনগোষ্ঠীর ওপর নিপীড়নের ঘটনা ঘটছে। এ অঞ্চললে রুশ সেনা মোতায়েন আছে।

 

বিডি২৪অনলাইন/আই/এমকে


মন্তব্য
জেলার খবর