ইয়েমেনে ১৮ লক্ষ্যবস্তুতে যুক্তরাষ্ট্র-যুক্তরাজ্যের হামলা

আন্তর্জাতিক ডেস্ক
২৫ ফেব্রুয়ারী ২০২৪

সশস্ত্র গোষ্ঠী হুথিদের ঠেকাতে তাদের বিভিন্ন লক্ষ্যবস্তুতে গত মাস থেকে ইয়েমেনের বিভিন্ন স্থানে হামলা চালানো শুরু করে যুক্তরাষ্ট্র এবং যুক্তরাজ্য। তারই ধারাবাহিকতায় শনিবার নতুন করে হুথিদের ১৮টি লক্ষ্যবস্তুতে বিমান হামলা চালিয়েছে দেশ দুটি। খবর ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি।

মার্কিন প্রতিরক্ষা দপ্তর পেন্টাগন বলেছে, ইরান-সমর্থিত হুথিদের বিরুদ্ধে পরাশক্তি দুই মিত্র দেশের চতুর্থদফা যৌথ অভিযান এটা। যুক্তরাষ্ট্র বলছে, হামলায় হুথিদের স্টোরেজ সুবিধা, ড্রোন, আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা, রাডার এবং একটি হেলিকপ্টারকে লক্ষ্যবস্তু করা হয়। যুক্তরাজ্য বলছে, হুথিদের সক্ষমতাকে আরও অবনমিত করতে কাজ করেছে মিত্ররা।

হামাসের সঙ্গে ইসরায়েলি বাহিনীর সংঘাতে পর লোহিত সাগর দিয়ে যাতায়াতকারী ইসরায়েল পশ্চিমা দেশগুলোর সঙ্গে যুক্ত জাহাজগুলোকে লক্ষ্যবস্তু করে হামলা চালিয়ে আসছে হুথিরা। বারবার  চালানো হামলার প্রতিক্রিয়ায় যুক্তরাষ্ট্র-যুক্তরাজ্য থেকে   হামলা চালানো হয়েছে।

হামলার বিষয়ে দেওয়া এক যৌথ বিবৃতিতে পেন্টাগন বলেছে- অস্ট্রেলিয়া, বাহরাইন, কানাডা, ডেনমার্ক, নেদারল্যান্ডস এবং নিউজিল্যান্ডের সমর্থনে হামলা চালানো হয়েছে।

ওদিকে মার্কিন প্রতিরক্ষামন্ত্রী লয়েড অস্টিন জানিয়েছেন, বিশ্বের অন্যতম গুরুত্বপূর্ণ নৌপথে জীবন এবং বাণিজ্যের অবাধ প্রবাহ রক্ষায় প্রয়োজনীয় পদক্ষেপ নিতে দ্বিধা করবে না তার দেশ। যুক্তরাজ্যের প্রতিরক্ষামন্ত্রী গ্রান্ট শ্যাপস বলেছেন, সমুদ্রে মানুষের জীবন রক্ষা করা এবং নৌ চলাচলের স্বাধীনতা রক্ষা করা আমাদের কর্তব্যের মধ্যে পড়ে।

 

বিডি২৪অনলাইন/আই/এমকে


মন্তব্য
জেলার খবর