যুদ্ধবিরতির আলোচনা স্থগিত

আন্তর্জাতিক ডেস্ক
১৮ ফেব্রুয়ারী ২০২৪

যুদ্ধবিরতির বিষয়ে হামাসের দাবিগুলো বিভ্রান্তিকর বলে মনে করছেন  ইসরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু। এ কারণ দেখিয়ে ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা ভূখণ্ডে  গাজায় যুদ্ধবিরতির আলোচনা স্থগিত করেছেন তিনি। শুধুমাত্র পূর্বশর্ত ছাড়াই সরাসরি আলোচনার মাধ্যমে এমন লক্ষ্যে পৌঁছানো যেতে পারে বলে জানিয়েছেন ইসরায়েল প্রধানমন্ত্রী। খবর বার্তাসংস্থা রয়টার্স।

গাজায় চার মাসেরও বেশি সময় ধরে আগ্রাসন চালিয়ে যাচ্ছে দখলদার ইসরায়েল বাহিনী। এতে এখন পর্যন্ত ২৮ হাজারের বেশি মানুষ নিহত হয়েছেন। সেখানে যুদ্ধ বিরতির বিষয়ে আন্তর্জাতিক দাবি উঠেছে।

 

প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু বলেন, ইসরায়েল কায়রোতে যুদ্ধবিরতি আলোচনার জন্য আলোচকদের পাঠিয়েছিল। মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের অনুরোধে তাদের পাঠানো হলেও তারা আরও বিস্তৃত আলোচনায় ফিরে যায়নি। কারণ হামাসের দাবিগুলোভ্রমপূর্ণ ফিলিস্তিনিদের সাথে রাষ্ট্রীয় চুক্তির বিষয়ে ইসরায়েলআন্তর্জাতিক হুকুমমেনে নেবে না বলেও জানান নেতানিয়াহু।

দাবিগুলোর মধ্যে রয়েছে- যুদ্ধের অবসান এবং হামাসকে আগের মতোই ছেড়ে দেওয়া, ইসরায়েলি কারাগার থেকেহাজার হাজার খুনিকেমুক্ত করা, এমনকি জেরুজালেমের বিষয়েও হামাসের দাবি রয়েছে।

নেতানিয়াহু জানান, কায়রোতে ইসরায়েলি প্রতিনিধিরা বসে সবার কথা শুনেছিলেন। কিন্তু এতে এক মিলিমিটার তো নয়ই - এক ন্যানোমিটারও পরিবর্তন হয়নি। পরিবর্তন না দেখা পর্যন্ত তাদের আবারও (আলোচনায়) ফিরে যাওয়ার কোনও কারণ নেই।

খবরে বলা হয়েছে, যুদ্ধবিরতিতে পৌঁছাতে এবং হামাস শাসিত অঞ্চলে আটক ১০০ জনেরও বেশি ইসরায়েলি বন্দিকে মুক্তির জন্য মিসর এবং কাতারের মধ্যস্থতায় হওয়া আলোচনায় কোন ফলাফল আসেনি এখনো।

 

এদিকে যুদ্ধ বিরতির বিষয়ে নেতানিয়াহুর ওপর চাপ প্রয়োগ হিসেবে তেল আবিবের সামরিক সদর দপ্তরের বাইরে জড়ো হয়েছিল হাজার হাজার ইসরায়েলি। বন্দিদের মুক্তির আহ্বান জানিয়ে ছবি এবং নানা প্ল্যাকার্ড সামনে রাখে তারা।

 

বিডি২৪অনলাইন/আই/এমকে


মন্তব্য
জেলার খবর