মালদ্বীপ ও চীনকে নজরে রাখতে নৌ ঘাঁটি বানাচ্ছে ভারত!

আন্তর্জাতিক ডেস্ক
১৬ ফেব্রুয়ারী ২০২৪

মালদ্বীপ চীনের কার্যক্রম যাতে সরাসরি পর্যবেক্ষণ করা যায়, এ জন্য লাক্ষাদ্বীপের আগাতি মিনিকয় দ্বীপপুঞ্জে একটি নৌ ঘাঁটি তৈরি করছে ভারত সরকার।

আগামী বা মার্চ দেশটির প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং এ ঘাঁটির উদ্বোধন করতে পারেন। এছাড়া আগাতি দ্বীপে এয়ারস্ট্রিপ আপগ্রেড করছে ভারত। ফলে ফাইটার জেট ভারী বিমান চালনায় ব্যবহার করা যাবে এটা।

মিনিকয়ে আইএনএস জটায়ু নৌ ঘাঁটি থেকে মালদ্বীপের দূরত্ব ৫২৪ কিলোমিটার।  নৌ ঘাঁটি উদ্বোধনের সময় প্রতিরক্ষামন্ত্রী আইএনএস বিক্রমাদিত্য এবং আইএনএস বিক্রান্তেও চড়তে পারেন। আইএনএস বিক্রমাদিত্য বা বিক্রান্তে মিনিকয় দ্বীপের উদ্দেশে রওনা হওয়ার সময় তার সঙ্গে ১৫টি যুদ্ধজাহাজ থাকবে। এর মাধ্যমে ভারতের নৌ শক্তি সম্পর্কে ধারণা পাবে গোটা বিশ্ব। সেই সঙ্গে মালদ্বীপ চীনের মতো দেশগুলো পাবে একটি শক্তিশালী বার্তা।

 

আগতি দ্বীপের এয়ারস্ট্রিপ আপগ্রেড করা হচ্ছে যাতে ভারত আরব সাগরে শান্তি প্রতিষ্ঠা করতে পারে ভারতীয় বাহিনী। এর বাইরে সমুদ্র সীমান্ত নিরাপদ হবে এবং পর্যটনেরও প্রচার হবে।

মিনিকয়ে নৌ ঘাঁটি তৈরি হলে এলাকা ঘিরে চীনা নৌবাহিনীর কার্যক্রম শেষ হয়ে যাবে। এছাড়া, সুয়েজ খাল এবং পারস্য উপসাগরের দিকে যাওয়া বাণিজ্যিক জাহাজগুলোকে লক্ষদ্বীপ এবং মিনিকয় রুট দিয়ে যেতে হবে। পরিস্থিতিতে উভয় স্থানেই শক্তিশালী নিরাপত্তা নজরদারি স্কোয়াড থাকতে হবে।

 

বিডি২৪অনলাইন/আই/এমকে

 


মন্তব্য
জেলার খবর