জরুরি অবস্থার মেয়াদ বাড়ানোয় নির্বাচন পিছিয়ে গেল মিয়ানমারে

আন্তর্জাতিক ডেস্ক
০১ ফেব্রুয়ারী ২০২৪

মিয়ানমারে জরুরি অবস্থার মেয়াদ আরও এক দফায় ছয় মাসের জন্য বৃদ্ধি করেছে দেশটির জান্তা বাহিনী। এর মাধ্যমে দেশটিতে জাতীয় নির্বাচন আরও পিছিয়ে গেল।

দেশটির বিভিন্ন অঞ্চলে বিদ্রোহীদের সঙ্গে সামরিক বাহিনীর তীব্র সংঘাত চলার মাঝেই বুধবার এক বিবৃতিতে জরুরি অবস্থার মেয়াদ বাড়ানোর ঘোষণা আসলো। খবর এএফপি

২০২১ সালের ফেব্রুয়ারিতে গণতান্ত্রিক উপায়ে নির্বাচিত দেশটির নেত্রী অং সান সুচিকে ক্ষমতাচ্যুত অবরুদ্ধ করার মধ্যে দিয়ে ক্ষমতা দখল করে নেয় দেশটির সেনাবাহিনী। এরপর দ্রুত নির্বাচন আয়োজনের প্রতিশ্রুতি দেয় জান্তা।

জরুরি অবস্থা জারি করা সংক্রান্ত বিবৃতিতে জান্তা বাহিনী বলেছে, ‘‘পরিস্থিতি স্বাভাবিক না থাকায় এবং বিদ্রোহীদের বিরুদ্ধে লড়াই অব্যাহত রাখতে আরও ছয় মাস জরুরি অবস্থার মেয়াদ বৃদ্ধির ঘোষণা দিয়েছেন ভারপ্রাপ্ত প্রেসিডেন্ট ইউ মিন্ত সুয়ে।’’

প্রায় তিন বছর আগে সামরিক অভ্যুত্থানের মাধ্যমে ক্ষমতা দখলে নেওয়ার পর দেশটিতে জরুরি অবস্থা জারি করে সামরিক জান্তা। তখন অভ্যুত্থানের বিরুদ্ধে রাস্তায় নেমে নির্বাচিত সরকারের হাতে ক্ষমতা ফিরিয়ে দেওয়ার দাবি জানান দেশটির হাজার হাজার মানুষ। এরপর সেখানকার সাধারণ মানুষের ওপর দমনপীড়ন হত্যাযজ্ঞ চালায় জান্তা। এর পরিপ্রেক্ষিতে জান্তার বিরুদ্ধে  সশস্ত্র প্রতিরোধ গড়ে তোলেন সাধারণ মানুষ বিদ্রোহীরা। তাদের সঙ্গে সক্রিয় হয়ে উঠে অন্যান্য বিচ্ছিন্নতাবাদী গোষ্ঠীগুলোও। উদভূত পরিস্থিতিতে সশস্ত্র প্রতিরোধ ঠেকাতে কয়েক দফায় জরুরি অবস্থার মেয়াদ বৃদ্ধি করে সামরিক জান্তা।

মিয়ানমারের স্থানীয় একটি পর্যবেক্ষক সংস্থার হিসাবে, ক্ষমতা দখলে নেওয়ার পরে অভ্যুত্থানবিরোধী প্রায় হাজার ৪০০ মানুষকে হত্যা করেছে জান্তা। এতো দমন-নিপীড়ন চালিয়েও সশস্ত্র প্রতিরোধ ঠেকাতে পারছে না তারা।

 

 


মন্তব্য
জেলার খবর