ইয়েমেনে ফের যুক্তরাষ্ট্র-যুক্তরাজ্যের যৌথ হামলা

আন্তর্জাতিক ডেস্ক
২৩ জানুয়ারী ২০২৪

ইয়েমেনে সশস্ত্র গোষ্ঠী হুথিদের লক্ষ্যবস্তু করে ফের যৌথ হামলা চালিয়েছে যুক্তরাষ্ট্র এবং যুক্তরাজ্য। সোমবারের এ  হামলায় চারটি আরএএফ টাইফুন যুদ্ধবিমান ব্যবহার করা হয়েছে বলে যুক্তরাজ্য জানিয়েছে। লোহিত সাগরে একের পর এক ইসরায়েল পশ্চিমা দেশগুলোর সঙ্গে যুক্ত জাহাজগুলো লক্ষ্য করে হুথিদের হামলার পর হামলা চালায় মার্কিন ব্রিটিশ বাহিনী। খবর ব্রিট্রিশ সংবাদমাধ্যম বিবিসি।

মার্কিন প্রতিরক্ষা দপ্তর পেন্টাগন বলেছে, হামলায় ইরান-সমর্থিত হুথি গোষ্ঠীর আটটি লক্ষ্যবস্তুতে আঘাত করা হয়েছে। এর মধ্যে একটি ভূগর্ভস্থ স্টোরেজ সাইট এবং হুথি ক্ষেপণাস্ত্র নজরদারি সক্ষমতাও রয়েছে।

যুক্তরাষ্ট্র এবং যুক্তরাজ্য বলেছে, তারাবাণিজ্যের অবাধ প্রবাহরক্ষার চেষ্টা করছে। তাদের যৌথ বিবৃতিতে বলা হয়েছে, অস্ট্রেলিয়া, বাহরাইন, কানাডা এবং নেদারল্যান্ডসের সমর্থনে হামলা চালানো হয়েছে।

পেন্টাগনের একটি যৌথ বিবৃতিতে হুথিদের বিরুদ্ধেআনুপাতিক এবং প্রয়োজনীয় আরও একটি হামলারকথা নিশ্চিত করা হয়েছে।

লোহিত সাগর ক্রমাগত হুমকির মুখে উল্লেখ করে বিবৃতিতে বলা হয়েছে: আমাদের লক্ষ্য উত্তেজনা হ্রাস করা এবং  গুরুত্বপূর্ণ এ জলপথে  স্থিতিশীলতা পুনরুদ্ধার করা। বিশ্বের অন্যতম গুরুত্বপূর্ণ একটি অঞ্চলে জীবন এবং বাণিজ্যের অবাধ প্রবাহ রক্ষা করতে দ্বিধা করা হবে না।

এর আগে ১১ জানুয়ারি হুথিদের লক্ষবস্তু করে যৌথ হামলা চালানোর পর এটা যুক্তরাজ্যের সঙ্গে যুক্তরাষ্ট্রের দ্বিতীয় যৌথ অভিযান। তবে ইয়েমেনে হুথিদের লক্ষ্যবস্তুতে যুক্তরাষ্ট্রের এটা অষ্টম হামলা।

অন্যদিকে হুথি-চালিত আল মাসিরাহ টিভি ইয়েমেনের সানা, তাইজ এবং বায়দা প্রদেশে এ হামলার খবর প্রকাশ হয়েছে। খবরে বলা হয়েছে, এর  মধ্যে রাজধানীর কাছে অবস্থিত আল-দাইলামি বিমানঘাঁটিও রয়েছে।

ইসরায়েলের সঙ্গে সম্পর্ক থাকার সন্দেহে গত কয়েক মাস ধরে বাণিজ্যিক জাহাজগুলোতে হুথিদের হামলা লোহিত সাগরে উত্তেজনা ব্যাপকভাবে বাড়িয়েছে। হামাস ও ইসরায়েলের মধ্যে সংঘাত শুরু হওয়ার পর থেকে হামাসকে সমর্থন দিয়েছে হুথিরা। সেই সঙ্গে লোহিত সাগরে যাতায়াতকারী ইসরায়েলি জাহাজ লক্ষ্যবস্তু করে তারা হামলা চালিয়ে আসছে।

 

বিডি২৪অনলাইন/আই/এমকে


মন্তব্য
জেলার খবর