ঢাকা - ফেব্রুয়ারি ০২, ২০২৩ : ২০ মাঘ, ১৪২৯

পাসওয়ার্ড শেয়ারিংয়ে কঠোর অবস্থানে নেটফ্লিক্স

বাংলাদেশ২৪অনলাইন ডেস্ক
জানুয়ারি ২৫, ২০২৩ ০৯:৫৮
১৩ বার পঠিত

ওটিটি প্লাটফর্মে বিশ্বের অন্যতম জনপ্রিয় হচ্ছে নেটফ্লিক্স। তবে প্লাটফর্মটি দিন দিন গ্রাহকদের জন্য অগ্নিমূর্তি ধারণ করছে। সিনেমা থেকে শুরু করে সিরিজ, নাটক সবই দেখা যায় এখানে। তবে গত বছর হঠাৎ করে গ্রাহক হারাতে শুরু করে প্লাটফর্মটি।

গ্রাহক হারানোর পেছনে কারণ হিসেবে রাশিয়া-ইউক্রেনের যুদ্ধ, করোনা ও ইন্টারনেটকে দায়ী করেছিল যুক্তরাষ্ট্রের প্লাটফর্মটি। ধারণা করা হচ্ছিল একটি অ্যাকাউন্টের পাসওয়ার্ড শেয়ার করার মাধ্যমে অনেকে একটি স্ট্রিমই দেখতো। এরপর ব্যবহারকারীদের পাসওয়ার্ড শেয়ারিং বন্ধের কথা জানায় নেটফ্লিক্স। প্রাক্তন সিইও রিড হেস্টিংস গত বছরই পাসওয়ার্ড শেয়ার করার পদ্ধতিটি ধীরে ধীরে বন্ধ করা হবে বলে জানিয়েছিলেন। অর্থাৎ কেউ যদি নিজের নেটফ্লিক্স পাসওয়ার্ড কারো সঙ্গে শেয়ার করে, তাহলে অতিরিক্ত টাকা দিতে হবে।

বিবৃতিতে নেটফ্লিক্স জানায়, পাসওয়ার্ড শেয়ারিংয়ের কারণে কোম্পানির অনেক ক্ষতি হচ্ছে। আর সে কারণেই লগ ইন পাসওয়ার্ড শেয়ারিং সুবিধা বন্ধ করতে যাচ্ছে তারা। সংস্থাটি আরও জানায়, নেটফ্লিক্সে দর্শকদের অভিজ্ঞতা আরও দর্শনীয় করতে কঠোর পরিশ্রম করছে তারা।

বর্তমানে একটি ডিভাইস বা ফোন দিয়ে নেটফ্লিক্সে লগ ইন করা যাবে। নিজের পাসওয়ার্ড কারো সঙ্গে শেয়ার করা যাবে না। আর যদি করতেই হয়, তাহলে অতিরিক্ত ফি দিতে হবে। নেটফ্লিক্সের পক্ষ থেকে বলা হয়েছে, খুব শিগগিরিই পেইড শেয়ারিং পরিষেবা শুরু হবে। ব্যবহারকারী যদি তার বন্ধুর নেটফ্লিক্স অ্যাকাউন্ট ব্যবহার করতে চায়, তাহলে ফি হিসেবে ৩ ডলার দিতে হবে। বিশ্বের অন্যান্য দেশে ফি’র হার কেমন হবে সে সম্পর্কে জানা যায়নি। তবে এরইমধ্যে কোস্টারিকা, চিলি, পেরুসহ বেশ কিছু দেশে পাসওয়ার্ড শেয়ারিং বন্ধ করার পরীক্ষা চলছে। ২০২৩ সালের মার্চ থেকে বাকি দেশেও পাসওয়ার্ড শেয়ারের সুবিধা বন্ধ করা হবে।



মন্তব্য