ঢাকা - ফেব্রুয়ারি ০৩, ২০২৩ : ২০ মাঘ, ১৪২৯

কম বয়সে চুল পাকার কারণ

বাংলাদেশ২৪অনলাইন ডেস্ক
জানুয়ারি ২৪, ২০২৩ ১২:৪০
৮৪ বার পঠিত

বয়স হলে সবারই কমবেশি চুল পাকে বা সাদা হয়ে যায়। এটি স্বাভাবিক হলেও কম বয়সে বা অল্প বয়সে চুল পেকে যাওয়া খুবই বিপজ্জনক। জীবনযাপন প্রক্রিয়া ও বদ অভ্যাসের কারণে অকালেই চুল পেকে যেতে পারে বলে জানিয়েছেন বিশেষজ্ঞরা। তবে এর আরো কিছু কারণ রয়েছে।

মানসিক চাপ

মানসিক চাপ সব মানুষের নিত্যসঙ্গী। কিন্তু দীর্ঘদিন ধরে মানসিক চাপে ভুগলে, তা বিভিন্ন স্বাস্থ্যগত সমস্যার কারণ হয়ে দাঁড়ায়। এর মধ্যে অনিদ্রা, উদ্বেগ, ক্ষুধা পরিবর্তন ইত্যাদি উল্লেখযোগ্য। এসব কারণেই অল্প বয়সেই অনেকের চুল পেকে যায়। এমনকি চুল পড়ার সমস্যাও বেড়ে যায়। তাই মানসিক চাপ এড়াতে মেডিটেশন করার পরামর্শ দিয়েছেন বিশেষজ্ঞরা।

চুলে তেল না দেওয়া

চুলে তেল দেয়ার বিষয়ে বর্তমানে আমাদের অনেক অনীহা। নিয়মিত তেল না দেয়াও অকালে চুল পাকার কারণ। তেল চুলের স্বাস্থ্যের জন্য খুবই উপকারী। নিয়মিত তেল গরম করে মাথার তালুতে ম্যাসাজ করলে চুল ভালো থাকে। তাই যাদের চুলে তেল দেয়াতে অনীহা তারা দ্রুত এ অভ্যাস পরিবর্তন করে ফেলুন।

সূর্যের অতি বেগুনি রশ্মির প্রভাব

দিনের একটি নির্দিষ্ট সময় পর সূর্যের আলো মানবদেহের জন্য ক্ষতিকর হয়ে ওঠে। তাই যারা দীর্ঘদিন রোদে বেশি সময় কাটান, তাদেরও সাদা হয়ে যাওয়ার সমস্যা হতে পারে। সূর্যের ক্ষতিকর অতি বেগুনি রশ্মি সরাসরি চুলে পড়লে, তা শুষ্ক হয়ে পড়ে ও চুলের রং ধূসর হয়ে যায়। সূর্যালোক থেকে চুল রক্ষায় ছাতা ব্যবহার করতে হবে। চাইলে নিয়মিত স্কার্ফ কিংবা টুপিও পরা যাবে।

ধূমপানের অভ্যাস

ক্ষতিকর যেকোনো উপাদানই শরীরে প্রভাব ফেলে। অকালে চুল সাদা হয়ে যাওয়ার অন্যতম কারণ হলো ধূমপান। এটি শুধু ফুসফুসের জন্যই ক্ষতিকর নয়, ত্বক ও চুলেও খারাপ প্রভাব ফেলে। সিগারেটে থাকা টক্সিন উপাদান চুলের ফলিকলকে ক্ষতিগ্রস্ত করে। ফলে চুল ধূসর বর্ণ ধারণ করে এবং দীর্ঘমেয়াদে সাদা হয়ে যায়।

রাসায়নিক প্রসাধনী ব্যবহার

চুলের জন্য প্রসাধনীর শেষ নেই। অনেকেই সেগুলোর ওপর নির্ভরশীল। তবে কোন প্রসাধনীতে কী ধরনের রাসায়নিক ব্যবহার করা হয়েছে? কেনার সময় অনেকেই তা যাচাই করে না। এতে করে চুলে বিভিন্ন সমস্যা শুরু হয়। রাসায়নিক রং, হেয়ার জেল, হেয়ার সিরাম, রাসায়নিক যুক্ত শ্যাম্পু, মাস্ক ইত্যাদি ব্যবহারের কারণেও চুল অকালেই পেকে যেতে পারে।

খাদ্যাভাস

স্বাদ ও মুখের রুচির কাছে ভিটামিন যুক্ত খাবার তালিকা থেকে বাদ পড়ছে। যে কারণে চুল পর্যাপ্ত পুষ্টি পাচ্ছে না। আর অপুষ্টি চুল অকালে পেকে যাওয়ার কারণ। মনে রাখতে হবে খাদ্যে প্রয়োজনীয় ভিটামিন ও পুষ্টি চুলের স্বাস্থ্য ভালো রাখতে সাহায্য করে। তাই ভালো চুলের জন্য স্বাস্থ্যকর খাবার খাওয়া জরুরি।



মন্তব্য