ঢাকা - ফেব্রুয়ারি ০৩, ২০২৩ : ২০ মাঘ, ১৪২৯

নখের সাদা দাগ কিসের লক্ষণ?

বাংলাদেশ২৪অনলাইন ডেস্ক
জানুয়ারি ২৪, ২০২৩ ১২:৪০
৩৯ বার পঠিত

নখে সাদা দাগ তৈরি হয়নি এমন মানুষ পাওয়া মুশকিল। ছোট থেকে বড় সবাই এ দাগের দেখা পেয়েছেন। হাত ও পায়ের যেকোনো আঙুলের নখেই এটি হতে পারে। নথ কাটার পর বড় হতে হতে দাগগুলো মিলিয়েও যায়। কারো কারো নখে অবশ্য দীর্ঘদিন দাগ থেকেও যায়। তবে সব নখেই যদি এ দাগ দেখা যায়, তাহলে সেটি মারাত্মক স্বাস্থ্য ঝুঁকির আভাস। অনেকের মতে শুধু ক্যালসিয়ামের অভাবে এ দাগ হয়। কিন্তু এর পেছনে আরো কিছু কারণ আছে, যা বিভিন্ন রোগের প্রাথমিক লক্ষণ হতে পারে।

নখে আঘাত পাওয়া

নখে আঘাত পাওয়া থেকেই মূলত সাদা দাগ বেশি দেখা যায়। যদিও আঘাত পাওয়া বেশ কয়েকদিন পর নখে দাগ ফুটে ওঠে। ফলে কি কারণে নখে সাদা দাগ দেখা দিয়েছে তা অনেকেই ধরতে পারেন না।

ইনফেকশন বা ব্যাক্টেরিয়ার সংক্রমণ

নখে কোনো কারণে ইনফেকশন হলে বা ব্যাক্টেরিয়ার সংক্রমণ হলে সাদা দাগ দেখা দিতে পারে। সাধারণত ফাঙ্গাসের কারণেও এমনটি হতে পারে। এজন্য নখ সব সময় পরিষ্কার রাখতে হবে।

ক্যালসিয়ামের অভাব

শরীরের জন্য বিভিন্ন ভিটামিন ও খনিজ পদার্থের প্রয়োজন হয়। আর ক্যালসিয়ামের অভাবে নখ ও চুলের বিভিন্ন রোগ হয়। অধিকাংশ নারীদের নখেই ক্যালসিয়ামের অভাবে এমনটি ঘটে। জিংকের অভাবেও এরকম হয়।

অ্যালার্জির প্রভাব

নখের সাদা দাগ অ্যালার্জি প্রতিক্রিয়া থেকেও হতে পারে। কোনো নেইলপলিশ বা রিমুভার ব্যবহারের কারণে এই অ্যালার্জি হতে পারে। যা অনেকেই টের পান না। তাই এসব উপকরণ ব্যবহারের সময় গুণগত মান ও মেয়াদ যাচাই করে নিতে হেবে।

অ্যানিমিয়া বা রক্ত স্বল্পতা

অ্যানিমিয়া বা রক্ত স্বল্পতায় ভুগলে নখে সাদা দাগ তৈরি হতে পারে। এতে শরীর ফ্যাকাশে হয়ে যায় এবং নখে সাদা দাগ পড়ে। কিডনির সমস্যার কারণেও এ রকম হতে পারে। তাই স্বাস্থ্য সংক্রান্ত কোনো সমস্যাকেই হেয় করা যাবে।



মন্তব্য