ঢাকা - ফেব্রুয়ারি ০২, ২০২৩ : ২০ মাঘ, ১৪২৯

মিত্রদের সঙ্গে সমন্বয় করবে জার্মানি

বাংলাদেশ২৪অনলাইন ডেস্ক
জানুয়ারি ২৩, ২০২৩ ১০:৪৯
২২ বার পঠিত

ইউক্রেনে জার্মানির তৈরি ট্যাঙ্ক চালানের অনুমতি দেওয়ার জন্য চাপের মুখে রয়েছেন দেশটির চ্যান্সেলর ওলাফ স্কোলজ। রবিবার তিনি বলেন, যুক্তরাষ্ট্রসহ বাকি মিত্রদের সঙ্গে সমন্বয়ের মাধ্যমে অস্ত্র সরবরাহের সিদ্ধান্ত নেয়া হবে। খবর রয়টার্সের।

জার্মানি নির্মিত লিওপার্ড ২ ট্যাঙ্ক পাঠাতে আবেদন করেছে রাশিয়া। কিন্তু সেগুলো পাঠানো হবে কিনা কিংবা অন্য দেশগুলোকে অনুমতি দেবে কিনা সে বিষয়ে জার্মানি এবং পশ্চিমা মিত্ররা কোনো সিদ্ধান্তে পৌঁছাতে পারেনি।

ট্যাংক সরবরাহের বিষয়ে প্যারিসে এক সংবাদ সম্মেলনে প্রশ্ন করা হলে স্কোলজ বলেন, পশ্চিমা অংশীদারদের সঙ্গে সমন্বয়ের মাধ্যমে ইউক্রেনে এখন পর্যন্ত সব অস্ত্র সরবরাহ করা হয়েছে। তিনি বলেন, আমরা ভবিষ্যতেও তা করব। একই সংবাদ সম্মেলনে বক্তব্য দেয়ার সময় ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ জানান, তিনি ইউক্রেনে লেক্লারক ট্যাঙ্ক পাঠানোর সম্ভাবনা উড়িয়ে দেননি।

ম্যাক্রোঁ আরো জানান, ট্যাংক পাঠালেই পরিস্থিতির উন্নতি হবে না। ইউক্রেনীয়দের আগে প্রশিক্ষণ দিয়ে তৈরি করতে হবে এবং ফ্রান্সের নিরাপত্তা বিঘ্নিত হয় এমন কোনো সিদ্ধান্ত নেয়া যাবে না। তিনি বলেন, লেক্লারদের বিষয়ে, আমি সেনা প্রধানকে কাজ করতে বলেছিলাম। কিন্তু সরবরাহের বিষয়টি কিছুই উড়িয়ে দেওয়া হয়নি। আগামী দিন ও সপ্তাহগুলোতে জার্মানির মতো মিত্রদের সঙ্গে সমন্বয়ের মাধ্যমে এসকল কাজ করা হবে।

জার্মান সূত্র রয়টার্সকে জানায় যে, যুক্তরাষ্ট্র যদি তার নিজস্ব ট্যাংক পাঠায় তাহলে রাশিয়ার বিরুদ্ধে প্রতিরক্ষা ব্যবস্থার উন্নয়নে জার্মানি নির্মিত ট্যাংক পাঠানোর অনুমতি দেবে। কিন্তু মার্কিন কর্মকর্তারা বলেছেন যে প্রেসিডেন্ট জো বাইডেনের প্রশাসন এমওয়ান আব্রামসসহ নিজস্ব ট্যাংক পাঠাতে প্রস্তুত নয়।



মন্তব্য