ঢাকা - ফেব্রুয়ারি ০২, ২০২৩ : ২০ মাঘ, ১৪২৯

মিরাজের দৃঢ়তায় টাইগারদের ভারত বধ

বাংলাদেশ২৪অনলাইন ডেস্ক
ডিসেম্বর ০৫, ২০২২ ০৬:৩৯
১১৮ বার পঠিত

ভারতের দেয়া ছোট লক্ষ্য তাড়া করতে নেমে বিপাকে পড়েছিল টাইগাররা। প্রবল আত্মবিশ্বাসে শেষ অবদি ক্রিজে থেকে দলের জন্য জয় নিয়ে আসলেন মেহেদী হাসান মিরাজ। মিরাজ ৩৮ রানে অপরাজিত ছিলেন।

দীর্ঘ বিরতির পর ওয়ানডে খেলছে বাংলাদেশ। সেই সাথে প্রতিপক্ষ ভারত। লড়াইটা যে সহজ হবে না তা ছিল অনুমেয়। টস জিতে প্রথমে বোলিং করার সিদ্ধান্ত নেন টাইগার অধিনায়ক লিটন দাস। তার সুদ্ধান্ত যে ভুল ছিল না তা প্রমাণ করে সতীর্থ বোলাররা। ভারতের মতো শক্তিশালী দলকে বেঁধে ফেলেন ১৮৬ রানে। ৪১.২ ওভারে সব কটি উইকেট তুলে নেন সাকিব-এবাদতরা। সাকিব নেন ৫টি এবং এবাদত নেন ৪টি উইকেট।

দলটির হয়ে সর্বোচ্চ ৭৩ রান আসে কে এল রাহুলের ব্যাট থেকে। এছাড়া রোহিত ২৭, ধাওয়ান ৭, কোহলি ৯, শ্রেয়াস ২৪, ওয়াশিংটন ১৯, শাহবাজ ০, শার্দুল ২, চাহার ০, সিরাজ ৯ ও কুলদিপ ২ রান করেন।

জবাবে ব্যাট করতে নামা বাংলাদেশের শুরুটা ভালো হয়নি। প্রথম বলেই তামিমের জায়গায় ওপেনিংএ নামা শান্ত ফেরেন শূন্য রানে। এরপর দলের হাল ধরেন এনামুল ক বিজয় ও লিটন দাস। ব্যক্তিগত ১৪ রানে ফেরেন এনামুল। তবে বেশ শক্তভাবেই ক্রিজ আকড়ে ছিলেন অধিনায়ক লিটন। অর্ধশতকের দিকে এগুচ্ছিলেন। কিন্তু তিনি ৪১ রান করে আউট হন। এবার জয়ের জন্য লড়তে থাকেন মুশফিকুর রহিম ও সাকিব আল হাসান।

দুর্দান্ত ভাবে খেলতে থাকা সাকিব ফেরেন ২৯ রানে। তার আউটের পর ক্রিজে নামেন মাহমুদুল্লাহ রিয়াদ। এ জুটি জয়ের আসা জাগিয়েও শেষ পর্যন্ত যেতে পারেনি। মুশফিক ফেরন ১৮ এবং মাহমুদুল্লাহ ফেরেন ১৪ রানে। তখন দলের শেষ ভরসা হয়ে দাঁড়ায় আফিফ-মিরাজ জুটি। কিন্তু আফিফ হতাশ করেন।

এরপর যাওয়া আসার মধ্যেই চলছিল ব্যাটারদের। তবে মিরাজ দৃঢ় মনোবল নিয়ে জয়ের প্রত্যাশায় অটল ছিলেন। শেষ উইকেট জুটিতে জয় নিয়ে মাঠ ছাড়েন টাইগাররা। ই দুজনের ব্যাটে চড়ে ভারতের বিপক্ষে প্রথম ওয়ানডেতে ১ উইকেটের জয় পেল বাংলাদেশ

সংক্ষিপ্ত স্কোর :
ভারত : ৪১.২ ওভারে ১৮৬/১০ (রোহিত ২৭, ধাওয়ান ৭, কোহলি ৯, শ্রেয়াস ২৪, রাহুল ৭৩, ওয়াশিংটন ১৯, শাহবাজ ০, শার্দুল ২, চাহার ০, সিরাজ ৯, কুলদিপ ২*; মুস্তাফিজ ৭-১-১০-০, হাসান ৭-১-৪০-০, মিরাজ ৯-১-৪৩-১, সাকিব ১০-২-৩৬-৫, ইবাদত ৮.৪-০-৪৭-৪)।

বাংলাদেশ : ৪৬ ওভারে ১৮৭/৯ (শান্ত ০, এনামুল ১৪, লিটন ৪১, সাকিব ২৯, মুশফিক ১৮, মাহমুদউল্লাহ ১৪, আফিফ ৬, মিরাজ ৩৮*, মুস্তাফিজ ১০* ; চাহার ৮-১-৩২-১ , শাহবাজ ৯-০-৩৯-০, সিরাজ ১০-১-৩২-৩ , শার্দুল ৯-১-২১-১)।

ফল : ১ উইকেটে জয়ী বাংলাদেশ।



মন্তব্য