ঢাকা - ফেব্রুয়ারি ০৩, ২০২৩ : ২০ মাঘ, ১৪২৯

আইএস প্রধান নিহত, নতুন নেতার নাম ঘোষণা

বাংলাদেশ২৪অনলাইন ডেস্ক
ডিসেম্বর ০২, ২০২২ ১৫:০১
৫০ বার পঠিত

ইসলামিক স্টেটের (আইএস) প্রধান আবু আল-হাসান আল-হাসমি আল-কুরাইশির মৃত্যুর খবর ঘোষণা করেছে জঙ্গি সংগঠনটি। গত মার্চ মাসে তাকে আইএসের প্রধান হিসেবে নিযুক্ত করা হয়েছিল। বুধবার এক অডিও বার্তায় আল-কুরাইশির মৃত্যুর খবর প্রথমবারের মতো স্বীকার করলো আইএস। তবে কারা তাকে হত্যা করেছে তা স্পষ্ট করে বলা হয়নি ওই বার্তায়। এ খবর সিএনএনের।

ওই অডিও বার্তায় আইএস মুখপাত্র আবু ওমর অল-মুহাজের জানিয়েছেন, আমি ইসলামিক স্টেটের যোদ্ধা ও আমির আবু আল-হাসান আল-হাশমি আল-কুরাইশির মৃত্যুর খবর নিশ্চিত করছি। তিনি ‘আল্লাহর শত্রুদের’ সঙ্গে যুদ্ধ করতে গিয়ে নিহত হয়েছেন। কিন্তু কোথায় এবং কাদের বিরুদ্ধে লড়াই করতে গিয়ে তার মৃত্যু হয়েছে তা জানায়নি আইএস।

জঙ্গি সংগঠনটি তাদের নতুন নেতার নামও জানিয়ে দিয়েছে। আইসিস মুখপাত্র জানিয়েছেন, আবু আল হাসান আল হাশমি আল কুরেশির পর প্রধানের পদে আসছেন আবু আল হুসেন আল হুসেইনি আল কুরেশি। কিন্তু তিনি কে এবং কোন বিশেষত্বের কারণে তাকে এ পদে আনা হলো, তা জানা যায়নি। পশ্চিমের সংবাদমাধ্যমও নতুন আইসিস প্রধান সম্পর্কে অন্ধকারে। যদিও আইসিসের তরফ থেকে নতুন নেতার পরিচয়ে জানানো হয়েছে, তিনি একজন ‘পুরনো যোদ্ধা’।

প্রসঙ্গত, এ বছর মার্চে আমেরিকার প্রেসিডেন্ট জো বাইডেন ঘোষণা করেছিলেন, উত্তর-পশ্চিম সিরিয়ায় তাদের সামরিক অভিযানে মৃত্যু হয়েছে আইএস প্রধান আবু ইব্রাহিম আল হাশিমি আল কুরেশির। তারপরই আবু আল হাসান আল হাশমি আল কুরেশি জঙ্গি সংগঠনটির প্রধান হিসাবে দায়িত্ব নেন। ৯ মাসের মধ্যেই তারও মৃত্যু হলো।



মন্তব্য