ঢাকা - ডিসেম্বর ০৬, ২০২২ : ২২ অগ্রহায়ণ, ১৪২৯

২৩ জেলায় ডিসি রদবদল

বাংলাদেশ২৪অনলাইন
নভেম্বর ২৪, ২০২২ ০৭:৪৭
৪৫ বার পঠিত

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের বছরখানেকের বেশি সময় আগে মাঠ প্রশাসনে বড় ধরনের রদবদল আনা হয়েছে। নতুন জেলা প্রশাসক (ডিসি) নিয়োগ দেওয়া হয়েছে ২৩ জেলায়, ১৭ ডিসিকে প্রত্যাহার করা হয়েছে তার দায়িত্বপ্রাপ্ত জেলা থেকে। নতুন ডিসি দেওয়া ২৩টি জেলার মধ্যে বিভাগীয় শহর আছে ৬টা। প্রত্যাহার করা ডিসিদের বিভিন্ন মন্ত্রণালয় ও সংস্থায় পদায়ন করা হয়েছে। বুধবার (২৩ নভেম্বর) জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করা হয়েছে। এদিকে এ পরিবর্তনকে নির্বাচন ঘিরে মাঠ প্রশাসন ঢেলে সাজানো হচ্ছে বলে মনে করছেন অনেকেই।

প্রজ্ঞাপন অনুযায়ী, ডিসি চট্টগ্রাম মোহাম্মদ মমিনুর রহমানকে ঢাকা, কিশোরগঞ্জের মোহাম্মদ শামীম আলমকে কুমিল্লা, জয়পুরহাটের মো. শরিফুল ইসলামকে পটুয়াখালী, বরিশালের জসীম উদ্দীন হায়দারকে টাঙ্গাইল, সুনামগঞ্জের মো. জাহাঙ্গীর হোসেনকে বরিশাল এবং নীলফামারীর খন্দকার ইয়াসির আরেফীনকে খুলনায় একই পদে বদলি করা হয়েছে।

ধর্ম প্রতিমন্ত্রীর একান্ত সচিব (পিএস) দিদারে আলম মোহাম্মদ মাকসুদ চৌধুরীকে সুনামগঞ্জ, মন্ত্রিপরিষদ বিভাগের উপ-সচিব কাজী মাহবুবুল আলমকে গোপালগঞ্জ, জনপ্রশাসন মন্ত্রণালয়ের উপ-সচিব আবুল বাসার মোহাম্মদ ফখরুজ্জামানকে চট্টগ্রাম, অর্থ বিভাগের উপ-সচিব মোহাম্মদ সাইদুল আরিফকে কুড়িগ্রাম, রাজশাহী বিভাগীয় কমিশনারের কার্যালয়ের স্থানীয় সরকারের উপপরিচালক ড. চিত্রলেখা নাজনীনকে রংপুর, নৌপরিবহন মন্ত্রণালয়ের উপ-সচিব মীর মোহাম্মদ মাহবুবুর রহমানকে সিরাজগঞ্জ, জনপ্রশাসন মন্ত্রণালয়ে সংযুক্ত উপ-সচিব ফারাহ্ গুল নিঝুমকে ঝালকাঠি, পানি সম্পদ উপমন্ত্রীর একান্ত সচিব (পিএস) মো: কামরুল আহসান তালুকদারকে ফরিদপুর, খাদ্যমন্ত্রীর একান্ত সচিব (পিএস) মো: সহিদুজ্জামানকে খাগড়াছড়ি, জনপ্রশাসন মন্ত্রণালয়ের উপসচিব মো: মোস্তাফিজার রহমানকে ময়মনসিংহ, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রীর একান্ত সচিব (পিএস) মো: সাইফুল ইসলামকে বগুড়ায় ডিসি হিসেবে নিয়োগ দেওয়া হয়েছে। জনপ্রশাসন মন্ত্রণালয়ের উপসচিব মোহাম্মদ আবুল কালাম আজাদকে কিশোরগঞ্জ, স্থানীয় সরকার বিভাগের উপসচিব পঙ্কজ ঘোষকে নীলফামারী, জাতীয় গৃহায়ণ কর্তৃপক্ষের সচিবকে মোহাম্মদ উল্যাহকে লালমনিরহাট, প্রধানমন্ত্রীর কার্যালয়ের পরিচালক কক্সবাজার, বাস্তবায়ন পরিবীক্ষণ ও মূল্যায়ন বিভাগের পরিচালক সালেহীন তানভীর গাজীকে জয়পুরহাট এবং মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের উপসচিব মোহাম্মদ আবু নাসের বেগকে মাগুরার ডিসি করা হয়েছে।

এদিকে প্রত্যাহার করা ডিসিদের বেশিরভাগই যুগ্ম সচিব অবস্থায় ডিসি হিসেবে দায়িত্ব পালন করছিলেন। প্রত্যাহারের তালিকার মধ্যে ময়মনসিংহের মোহাম্মদ এনামুল হককে কৃষি মন্ত্রণালয়ে, ঢাকার মো. শহীদুল ইসলামকে স্থানীয় সরকার বিভাগে, কক্সবাজারের মোহাম্মদ মামুনুর রশিদকে স্বাস্থ্য সেবা বিভাগ, খাগড়াছড়ির প্রতাপ চন্দ্র বিশ্বাসকে শিল্প মন্ত্রণালয়, গোপালগঞ্জের শাহিদা সুলতানাকে জননিরাপত্তা বিভাগ, সিরাজগঞ্জের ড. ফারুক আহমেদকে সুরক্ষা সেবা বিভাগ, কুমিল্লার কামরুল হাসানকে মন্ত্রিপরিষদ বিভাগ, ফরিদপুরের অতুল সরকারকে স্বাস্থ্য সেবা বিভাগ এবং রংপুরের আসিব আহসানকে দুর্যোগ ব্যবস্থাপনা ত্রাণ মন্ত্রণালয়ে, খুলনার মনিরুজ্জামান তালুকদারকে নির্বাচন কমিশন সচিবালয়ের যুগ্ম সচিব পদে পদায়ন করা হয়েছে। এর বাইরে বগুড়ার ডিসি জিয়াউল হককে জাতীয় দক্ষতা উন্নয়ন কর্তৃপক্ষের পরিচালক, টাঙ্গাইলের ড. আতাউল গণিকে বিসিএস প্রশাসন একাডেমির পরিচালক, মাগুরার ড. আশরাফুল আলমকে জনপ্রশাসন মন্ত্রণালয়ের উপসচিব, কুড়িগ্রামের মোহাম্মদ রেজাউল করিমকে যুব ও ক্রীড়া মন্ত্রণালয় এবং পটুয়াখালীর মোহাম্মদ কামাল হোসেনকে স্বাস্থ্য, শিক্ষা ও পরিবার কল্যাণ বিভাগের উপসচিব হিসেবে পদায়ন করা হয়েছে। ঝালকাঠির জোহর আলীকে জাতীয় দক্ষতা উন্নয়ন কর্তৃপক্ষের সদস্য আর লালমনিরহাটের ডিসি আবু জাফরকে রংপুর বিভাগের অতিরিক্ত বিভাগীয় কমিশনার পদে পদায়ন করা হয়েছে।

এমকে



মন্তব্য