ঢাকা - ডিসেম্বর ০৬, ২০২২ : ২২ অগ্রহায়ণ, ১৪২৯

রুশসেনা হত্যাকারীদের উপযুক্ত জবাব দেবে রাশিয়া

বাংলাদেশ২৪অনলাইন ডেস্ক
নভেম্বর ২২, ২০২২ ১২:৫৫
৫৩ বার পঠিত

আত্মসমর্পনকারী রুশ সেনাদের হত্যাকারীদের উপযুক্ত জবাব দেওয়ার প্রত্যয় ব্যক্ত করেছেন ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ। সামাজিক মাধ্যমে এক ভিডিও বার্তার মাধ্যমে তিনি এ হুঁশিয়ারি দিয়েছেন। এই ‘অপরাধী চক্রকে’ খুঁজে বের করে তাদেরকে শাস্তি দেবে উল্লেখ করেন তিনি।

গত সপ্তাহে সামাজিক মাধ্যমে ছড়িয়ে পড়া ভিডিওতে ইউক্রেনের সেনাবাহিনীর কাছে আত্মসমর্পণ করার পর একদল রুশ সেনার লাশ পড়ে থাকতে দেখা যায়। তাদেরকে গুলি করে হত্যা করা হয়। ইউক্রেন দাবি করেছে, এসব রুশ সেনা ‘ভুয়া’ আত্মসমর্পণ করেছিল। তবে তাদেরকে হত্যা করার দায় স্বীকার করেনি ইউক্রেনের সেনারা।

দিমিত্রি পেসকভ বলেন, আন্তর্জাতিক আইনের আওতায় এই অপরাধযজ্ঞের ব্যাপারে বিশ্ববাসীর দৃষ্টি আকর্ষণের জন্য রাশিয়া সর্বোচ্চ চেষ্টা চালাবে।

এর আগে রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয় এই পরিকল্পিত হত্যাকাণ্ডকে ‘যুদ্ধাপরাধ’ বলে অভিহিত করেছে। ওই মন্ত্রণালয় সামাজিক মাধ্যমে ছড়িয়ে পড়া ভিডিওর বরাত দিয়ে বলেছে, অন্তত ১০ রুশ সেনাকে আত্মসমর্পণের পর ‘পরিকল্পিত ও পদ্ধতিগতভাবে’ হত্যা করা হয়েছে।

মন্ত্রণালয় এক বিবৃতিতে বলেছে, মাথায় গুলি করে ওই সেনাদের হত্যাকাণ্ডের সময় এক বীভৎস দৃশ্যের অবতারণা হয়। বিবৃতিতে আরো বলা হয়, ইউক্রেনের সেনাবাহিনীর হাতে এটি প্রথম এবং একমাত্র যুদ্ধাপরাধ নয়।

জাতিসংঘ আলোচ্য ভিডিওটি পর্যালোচনা করে দেখার প্রতিশ্রুতি দিয়েছে। ওই বিশ্ব সংস্থা রাশিয়ার চলমান সামরিক অভিযানের সময় যুদ্ধাপরাধ করার জন্য রাশিয়া ও ইউক্রেন উভয় দেশের সেনাবাহিনীকে দায়ী করেছে।



মন্তব্য