ঢাকা - ডিসেম্বর ০৬, ২০২২ : ২২ অগ্রহায়ণ, ১৪২৯

'আগামী মাসে ক্রিমিয়া দখল করবে ইউক্রেন'

বাংলাদেশ২৪অনলাইন ডেস্ক
নভেম্বর ২১, ২০২২ ১০:৩৯
৪৫ বার পঠিত

ইউক্রেনের সেনারা আগামী মাসে রাশিয়ার কাছ থেকে ক্রিমিয়া উপদ্বীপ দখল করে নেওয়ার ঘোষণা দিয়েছেন ইউক্রেনের উপ প্রতিরক্ষামন্ত্রী ভ্লাদিমির গ্যাভরিলভ। ব্রিটিশ গণমাধ্যম স্কাই নিউজকে দেয়া এক সাক্ষাৎকারে তিনি একথা বলেন।

গ্যাভরিলভ বলেন, ক্রিমিয়া ব্ল্যাক সোয়ান হতে পাোর এবং এই উপদ্বীপ দখলের মাধ্যমে অপ্রত্যাশিতভাবে বিজয় আসতে পারে। তিনি দাবি করেন, রাশিয়ার ভেতর থেকেই এই ব্ল্যাক সোয়ানের উত্থান হতে পারে, যা ক্রিমিয়া বিজয়ে ইউক্রেনের জন্য ভূমিকা রাখতে পারে। এক্ষেত্রে সামরিক অপশনও রয়েছে বলে তিনি উল্লেখ করেন।

ইউক্রেনের উপ প্রতিরক্ষামন্ত্রী সুস্পষ্ট করে বলেন, "ডিসেম্বরের শেষ নাগাদ আমরা ক্রিমিয়া দখলের পদক্ষেপ নিতে পারি এবং সেটি সম্ভব।"স্কাই নিউজের পক্ষ থেকে জানতে চাওয়া হয়, আগামী মাসগুলোতে কী ধরনের ব্ল্যাক সোয়ান আসতে পারে।

জবাবে গ্যাভরিলভ বলেন, রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন নিখোঁজ হতে পারেন অথবা রাশিয়ার জনগণ বর্তমান পরিস্থিতি এবং যুদ্ধক্ষেত্রের অবস্থার কারণে বিগড়ে যেতে পারে। প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির কথার পুনরাবৃত্তি করে ইউক্রেনের উপ প্রতিরক্ষামন্ত্রী বলেন, “রাশিয়ার সেনারা আমাদের ভূখণ্ড থেকে চলে গেলেই শুধুমাত্র তাদের সাথে আলোচনা শুরু হতে পারে।” চলমান যুদ্ধে বিজয়ের আশা করে গ্যাভরিলভ বলেন, আগামী বসন্তের শেষ নাগাদ যুদ্ধ শেষ হতে পারে।

সূত্র: পার্সটুডে



মন্তব্য