ঢাকা - ফেব্রুয়ারি ০২, ২০২৩ : ২০ মাঘ, ১৪২৯

যুদ্ধের বিস্তার বন্ধের আহ্বান জানিয়েছেন গুতেরেস

বাংলাদেশ২৪অনলাইন ডেস্ক
নভেম্বর ১৭, ২০২২ ১৩:৪৮
৬৭ বার পঠিত

৯ মাস ধরে চলমান ইউক্রেন যুদ্ধের ব্যাপক প্রভাব ও পরিণতি রাজনৈতিক, সামরিক, অর্থনৈতিক, সামাজিক এমনকি সাংস্কৃতিক ক্ষেত্রেও পড়েছে। পশ্চিমা দেশগুলোর পক্ষ থেকে ইউক্রেনকে অস্ত্র দেওয়া এখনও অব্যাহত রয়েছে।

ইউরোপসহ পশ্চিমা দেশগুলো বিশেষ করে আমেরিকা রাশিয়ার ওপর নজিরবিহীন নিষেধাজ্ঞা আরোপ করেছে। তারা কিয়েভকে হালকা ও ভারি অস্ত্রসহ বিভিন্ন অস্ত্র দিয়ে ইউক্রেন যুদ্ধ বন্ধ করার চেষ্টা না চালিয়ে বরং যুদ্ধের আগুনে ঘি ঢেলে দিয়েছে। রাশিয়া যথারীতি বলে এসেছে ইউক্রেনকে পশ্চিমাদের অস্ত্র সরবরাহের ঘটনা সংঘাতকে দীর্ঘায়িত করবে যার পরিণতি হবে অপ্রত্যাশিত।

ইরনা জানিয়েছে, পোল্যান্ডের ইউক্রেন সীমান্তের কাছে ক্ষেপণাস্ত্র আঘাত হানার ঘটনায় উদ্বেগ প্রকাশ করেছেন জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস। এ ঘটনায় তিনি ইউক্রেন যুদ্ধের বিস্তার রোধ করার প্রয়োজনীতার ওপর গুরুত্বারোপ করেছেন এবং নিহতদের পরিবারের প্রতি সমবেদনা জানিয়েছেন।

পোলিশ রেডিও জেইট বুধবার সন্ধ্যায় জানিয়েছে, রাশিয়ার ২টি ক্ষেপণাস্ত্র পূর্ব পোল্যান্ডের ইউক্রেনের সীমান্তবর্তী লোবেলস্কি ভোইভোডশিপ অঞ্চলের প্রজেওডো গ্রামে আঘাত হেনেছে। ওই ক্ষেপণাস্ত্র হামলায় অন্তত ২জন নিহত হয়েছে।

এদিকে জাতিসংঘে রাশিয়ার স্থায়ী প্রতিনিধি পোল্যান্ডে ক্ষেপণাস্ত্র হামলায় মস্কোর জড়িত থাকার অভিযোগ নাকচ করে দিয়েছেন। এই হামলার ঘটনাকে তিনি রাশিয়ার সঙ্গে ন্যাটোর সামরিক সংঘাত উস্কে দেওয়ার চেষ্টা বলে মন্তব্য করেন।

সূত্র: পার্সটুডে



মন্তব্য