ঢাকা - ফেব্রুয়ারি ০৩, ২০২৩ : ২০ মাঘ, ১৪২৯

ইউক্রেনে রাশিয়ার এক লক্ষ সেনা ক্ষয়

বাংলাদেশ২৪অনলাইন ডেস্ক
নভেম্বর ১২, ২০২২ ১০:০১
৯২ বার পঠিত

ইউক্রেনে অভিযান চালানোর কারণে রাশিয়ার এক লাখেরও বেশি রুশ সৈন্য নিহত অথবা আহত হয়েছেন। ইউক্রেনের খেরসন থেকে সৈন্য প্রত্যাহারের একদিন পর যুক্তরাষ্ট্র একথা জানিয়েছে। যেহেতু যুদ্ধ শেষের কোনো কোনো লক্ষণই দেখা যাচ্ছে না, সেহেতু ইউক্রেন রাশিয়ার সঙ্গে শান্তি আলোচনা করতে চায়। তবে আলোচনায় বসার জন্য শর্ত জুড়ে দিয়েছে দেশটি। দেশটির শর্ত, রাশিয়াকে ইউক্রেনের দখলকরা সব জমি ফিরিয়ে দিতে হবে।

খেরসনে সৈন্যদের জন্য সরবরাহ লাইন বজায় রাখার অসুবিধার কারণে রাশিয়া বর্তমানে খেরসন থেকে তার বাহিনীকে প্রত্যাহারের দিকে মনোনিবেশ করছে। এ সৈন্য প্রত্যাহার খেরসন অঞ্চলের বাকি অংশের রাশিয়ান নিয়ন্ত্রণের উপর চাপ সৃষ্টি করবে বলে মনে করা হচ্ছে। এ অঞ্চলে রাশিয়া থেকে ক্রিমিয়া পর্যন্ত একটি সেতু তৈরি করা হয়েছে, যা এ উপদ্বীপকে মস্কোর সঙ্গে ২০১৪ সালে সংযুক্ত করেছিল।

একজন মার্কিন কর্মকর্তা বৃহস্পতিবার বলেছেন যে যুদ্ধে প্রায় ৪০,০০০ ইউক্রেনীয় সাধারণ মানুষ এবং প্রায় ১০০,০০০ রুশ সৈন্য নিহত অথবা আহত হয়েছেন নয় মাসের এ যুদ্ধে।

প্রেসিডেন্ট জেলেনস্কির একজন উপদেষ্টা মাইখাইলো পোডোলিয়াক বলেছেন, রাশিয়া খেরসনকে মৃত্যুর শহরে পরিণত করতে চেয়েছিল। অ্যাপার্টমেন্ট থেকে নর্দমা পর্যন্ত সবকিছু ভেঙে নদীর ওপার থেকে শহরকে আক্রমণ করার পরিকল্পনা করেছিল।

জেলেনস্কি বৃহস্পতিবার রাশিয়ার সঙ্গে শান্তি আলোচনার ইঙ্গিত দিয়ে বলেন, আমাদের যুদ্ধক্ষেত্রে এবং কূটনীতির মাধ্যমে এগোতে হবে, যাতে আমাদের সমস্ত অঞ্চল অর্থাৎ আমাদের সমগ্র আন্তর্জাতিকভাবে স্বীকৃত সীমান্ত বরাবর, আমাদের ইউক্রেনের পতাকা স্থাপন করা যায়।



মন্তব্য