ঢাকা - ফেব্রুয়ারি ০৩, ২০২৩ : ২০ মাঘ, ১৪২৯

ভোলায় ঘূর্ণিঝড় সিত্রাং মোকাবিলায় প্রশাসনের প্রস্তুতি সভা

বাংলাদেশ২৪অনলাইন ডেস্ক
অক্টোবর ২৩, ২০২২ ২০:২০
৯৭ বার পঠিত

কামরুজ্জামান শাহীন,ভোলা:

ভোলায় ঘূর্ণিঝড় ‘সিত্রাং’ মোকাবিলার জন্য প্রস্তুতি সভা করেছে জেলা প্রশাসন। রোববার (২৩ অক্টোবর) দুপুর সাড়ে ১২ টার দিকে জেলা দুর্যোগ ব্যবস্থাপনা কমিটির আয়োজনে জেলা প্রশাসনের সম্মেলন কক্ষে এ সভা হয়।

জেলা দুর্যোগ ব্যবস্থাপনা কমিটির সভাপতি ও ভোলা জেলা প্রশাসক মো. তৌফিক-ই-লাহী চৌধুরী বলেন, ঘূর্ণিঝড় সিত্রাং মোকাবেলায় প্রস্তুত রাখা হয়েছে ৭৪৬ টি আশ্রয় কেন্দ্র। মাঠে রয়েছেন বিভিন্ন সংগঠনের ১৩ হাজার ৬ শ’ জন স্বেচ্ছাসেবক।

জেলার ৭০টি ইউনিয়নে ও ৭টি উপজেলায় গঠন করা হয়েছে একটি করে মেডিকেল টিম। খোলা হয়েছে ৮টি কন্ট্রোল রুম। একই সাথে ১ হাজার ৩ শ’ ৬ টি শিক্ষা প্রতিষ্ঠান প্রস্তুত রাখতে নির্দেশনা দেওয়া হয়েছে।

জেলা প্রশাসক আরো জানান, ঘুর্ণিঝড় মোকাবিলায় জেলা প্রশাসনের পক্ষ থেকে সব ধরণের প্রস্তুতি নেওয়া হয়েছে। সরকারি দপ্তরের কর্মকর্তা-কর্মচারিদের কর্মস্থলে থাকতে নির্দেশ দেওয়া হয়েছে। জেলার বিচ্ছিন্ন ঝুঁকিপূর্ণ চরাঞ্চলের বাসিন্দাদের নিরাপদ আশ্রয়ে সরিয়ে আনার প্রস্তুতি চলছে। দুর্যোগকালে আশ্রয় কেন্দ্রে অবস্থান নেওয়া মানুষ ও শিশুদের জন্য শুকনো খাবারের প্যাকেট প্রস্তুত করা হচ্ছে।

ভোলা পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী মো. হাসানুজ্জামান বলেন, জেলায় পানি উন্নয়ন বোর্ডের ৩০০ কিলোমিটার বন্যা নিয়ন্ত্রণ বাঁধ রয়েছে। এগুলোর ঝুঁকিপূর্ণ এলাকাগুলো ইতোমধ্যে মেরামত করা হয়েছে। তারপরও সব কর্মকর্তাকে বিভিন্ন পয়েন্টে পাঠানো হয়েছে, যাতে করে ঘূর্ণিঝড়ে কোনো বাঁধ ক্ষতিগ্রস্ত হলে সঙ্গে সঙ্গে মেরামত করা যায়। সভায় আরও বক্তব্য দেন- ভোলা জেলা পুলিশ সুপার মোহাম্মদ সাইফুল ইসলাম, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) বিবেক সরকার, অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) তামিম আল ইয়ামিন, সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. তৌহিদুল ইসলাম, ভোলা প্রেসক্লাবের সভাপতি বীর মুক্তিযোদ্ধা এম. হাবিবুর রহমান, জেলা ত্রাণ কর্মকর্তা মো. দেলোওয়ার হোসেন প্রমুখ।

এমকে



মন্তব্য