ঢাকা - অক্টোবর ০১, ২০২০ : ১৬ আশ্বিন, ১৪২৭

চামড়া শিল্পের বিকাশে ঋণ দেয়নি সরকার

নিউজ ডেস্ক
আগস্ট ০৮, ২০২০ ১০:২৪
৪০ বার পঠিত

দেশে চামড়া শিল্পের বিকাশ ঘটানোর জন্য যে ঋণের কথা বলা হয়েছিল, সরকার সে ঋণ দেয়নি। শুক্রবার (৭ আগষ্ট) সকালে কুড়িগ্রামে নিজের বাসভবন থেকে ভার্চুয়াল সংবাদ সম্মেলনে এমন অভিযোগ করেন বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী।

রিজভী বলেন, সরকারের গণবিরোধী নীতির কারণেই আজকে চামড়ার দাম শূন্যের কোঠায় নেমে এসেছে এবং চামড়াশিল্প ধ্বংসের উপক্রম হয়েছে। সরকার পরিকল্পিতভাবে চামড়াশিল্পকে ধ্বংস করার প্রস্তুতি নিচ্ছে। অন্য কোথাও অন্য কোনো দেশে চামড়াশিল্পের বিকাশ ঘটানোর জন্যই পরিকল্পিতভাবে সরকার দেশের চামড়াশিল্পকে ধ্বংস করার উদ্যোগ নিয়েছে। কোরবানির সময় যে সব ট্যানারির মালিক ও আড়ৎদার পশুর চামড়া কেনেন, এ বার তারাও কেনেননি। এটা হলো সরকারের ব্যর্থতা।

তিনি জানান, কোরবানির ঈদের গরু ছাগলের চামড়া নিয়ে যে তেলেসমাতি চলেছে সেটা শুধু দুঃখজনক নয়, এ সরকার যে গরিবকে পিষে মারার সরকার, তা প্রমাণ করেছে। বিএনপির এ নেতা বলেন, মানুষ এ বার চামড়া বিক্রি করতে না পেরে নদীতে ফেলে দিয়েছে, মাটিতে পুঁতে রেখেছে। অথচ এ চামড়া কেনার জন্য ঈদের কয়েকদিন আগে বাড়িতে বাড়িতে গিয়ে যারা কোরবানি দিতো, তাদের সাথে চুক্তি করতো ক্রেতারা। তাদের অনুরোধ করা হতো- কোরবানির চামড়া যেন তাদের কাছে বিক্রি করা হয়। কিন্তু এ বার সে ধরনের কোনো লোক পাওয়া যায়নি। ফলে চামড়াশিল্পের ওপর যেমন আঘাত এসেছে,পাশাপাশি এ চামড়া বিক্রি করে গরিবদের যে সহযোগিতা করা হতো; সেটা থেকেও বঞ্চিত করা হয়েছে তাদের। এ বঞ্চনার মূল কারিগর হচ্ছে বর্তমান সরকার।

এমআই



মন্তব্য