ঢাকা - আগস্ট ১০, ২০২০ : ২৬ শ্রাবণ, ১৪২৭

চামড়া শিল্পকে ধ্বংস করে ফায়দা লুটতে চায় একটি মহল

নিউজ ডেস্ক
আগস্ট ০১, ২০২০ ০৯:৫৯
১১ বার পঠিত

দেশে পাট শিল্পের মতো ট্যানারি শিল্পকেও ধ্বংস করা হচ্ছে। চামড়া শিল্প ধ্বংস হলে গরীব, দুঃখী ও এতিমদের হক নষ্ট হবে। সরকারের ভেতরের একটি মহল সিন্ডিকেট করে চামড়া শিল্পকে ধ্বংস করে ফায়দা লুটতে চায়। এ সিন্ডিকেটের স্বার্থ রক্ষায় সরকার গত বছরের মতো এবারও বেপরোয়া হয়ে উঠেছে। শুক্রবার (৩১ জুলাই) রাজধানীর নয়া পল্টনে সংবাদ সম্মেলনে এমনটাই জানিয়েছেন বিএনপি সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী।

রিজভী বলেন, নানা অজুহাতে এ বছর চামড়ার দাম কমানো হয়েছে গত বছরের তুলনায় প্রায় ২৯ শতাংশ।গত বছর ন্যায্য দাম না পেয়ে লক্ষাধিক পিস কোরবানির পশুর চামড়া মাটিচাপা কিংবা নদীতে ভাসিয়ে দেওয়া হয়। নিরব প্রতিবাদ হিসেবে সিন্ডিকেটের কাছে বিক্রি না করে এটা করা হয়।চামড়ার মূল্য না থাকায় স্মরণকালের ভয়াবহ বিপর্যয়ে পড়ে দেশের চামড়ার বাজার। দামে ধস নামায় প্রায় হাজার কোটি টাকা ক্ষতি হয়। পাশাপাশি এ টাকা থেকে বঞ্চিত হয় গরিব ও এতিম জনগোষ্ঠী। তিনি জানান, সরকারের ভেতরের একটি মহল সিন্ডিকেট করে কওমি মাদরাসাকেও ধ্বংস করতে চায়।

বিএনপির এ নেতা আরও বলেন, করোনার কারণে চামড়া নিয়ে এবারও সেই সঙ্কট আরও বাড়ার আশঙ্কা করছেন সংশ্লিষ্টরা। লুটপাটের কারণে রাষ্ট্রায়ত্ত ব্যাংকগুলোতে চরম অর্থ সঙ্কট চলছে। এ কারণে এ বারও ট্যানারি মালিকরা ব্যাংক থেকে কোনও টাকা পাবে কিনা শঙ্কা দেখা দিয়েছে।

এমআই



মন্তব্য