ঢাকা - আগস্ট ০৪, ২০২০ : ১৯ শ্রাবণ, ১৪২৭

আদালতে তথ্য-প্রযুক্তির ব্যবহার বিল পাস সংসদে

নিউজ ডেস্ক
জুলাই ০৯, ২০২০ ১০:৪৮
১৪ বার পঠিত

কণ্ঠভোটে ‘আদালত কর্তৃক তথ্য-প্রযুক্তি ব্যবহার বিল-২০২০’জাতীয় সংসদে পাস হয়েছে।বিলে প্রয়োজন অনুসারে ভার্চুয়াল আদালত চালানোর বিধান রাখা হয়েছে।বুধবার (৮ জুলাই) বিলটি পাস হয়।আইনমন্ত্রী আনিসুল হক বিলটি পাসের প্রস্তাব করেন।

বিলের ওপর দেওয়া জনমত যাচাই- বাছাই কমিটিতে পাঠানো এবং সংশোধনী প্রস্তাবগুলোর নিষ্পত্তি করেন স্পিকার শিরীন শারমিন চৌধুরী। করানোকালে রাষ্ট্রপতির অধ্যাদেশের মাধ্যমে ভার্চুয়াল আদালত যাত্রা শুরু করে। ভিডিও কনফারেন্সসহ অন্যান্য ডিজিটাল মাধ্যমে আদালতের কার্যক্রম চালানোর সুযোগ রেখে ৭ মে মন্ত্রিসভা এ সংক্রান্ত অধ্যাদেশের খসড়া অনুমোদন দেয়।

কোনও অধ্যাদেশ জারির পর, আইনে পরিণত করতে ৩০ দিনের মধ্যে সংসদে অনুমোদন নিতে হয়। না হলে অধ্যাদেশটির কার্যকারিতা হারায়। তাই অধ্যাদেশটি গত ২৩ জুন সংসদে বিল তোলা হয়। তখন বিলটি পরীক্ষা করে ৫ দিনের মধ্যে প্রতিবেদন দিতে আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটিতে পাঠানো হয়। ২৪ জুন সংসদীয় কমিটি বিলটি নিয়ে বৈঠক করে বিশেষজ্ঞদের মতামত নেওয়ার সিদ্ধান্ত জানায়। ২৯ জুন সংসদীয় কমিটি বিলটি পরীক্ষা করে চূড়ান্ত প্রতিবেদন সংসদে দেয়।

এমআই



মন্তব্য