ঢাকা - আগস্ট ১০, ২০২০ : ২৬ শ্রাবণ, ১৪২৭

এক মাস সময় চেয়েছে আ’লীগ

নিউজ ডেস্ক
জুলাই ০৮, ২০২০ ১০:০০
২৩ বার পঠিত

রাজনৈতিক দল নিবন্ধন আইন বিষয়ে মতামত দিতে নির্বাচন কমিশনের (ইসি) কাছে আরও এক মাসের সময় চেয়েছে আওয়ামী লীগ। এ জন্য মঙ্গলবার দলের পক্ষ থেকে ইসির কাছে চিঠি দেওয়া হয়েছে।চিঠিতে দফতর সম্পাদক ব্যারিস্টার বিপ্লব বড়ুয়া সই করেছেন।

চিঠিতে বলা হয়েছে, এ আইনের ওপর মতামতের বিষয়টি অত্যন্ত গুরুত্বপূর্ণ। দলীয় মতামতের বিষয়য়টি চূড়ান্ত করতে দলের অভ্যন্তরে একাধিক ফোরামে এ বিষয়ে আলাপ-আলোচনার প্রয়োজন রয়েছে। এ ছাড়া প্যানডেমিক পরিস্থিতি বিবেচনায় এ ধরনের একটি মৌলিক আইনের ওপর মতামত দিতে স্টেকহোল্ডারদের মাত্র ১৫ দিনের সময় দেওয়া হয়েছে। এ সময় একেবারে অপ্রতুল। তাই এ বিষয়ে মতামত দেওয়ার সময়সীমা আরও একমাস বাড়ানো প্রয়োজন।

বাংলাদেশে নির্বাচন সংশ্লিষ্ট যে সব আইন রয়েছে, তার মৌলিক বিধানাবলী অক্ষুণ্ণ রেখে ইংরেজির পরিবর্তে বাংলা ভাষায় প্রণয়নের উদ্যোগ গ্রহণ করেছে নির্বাচন কমিশন। এর অংশ হিসেবে রাজনৈতিক দলগুলোর নিবন্ধন সম্পর্কিত গণপ্রতিনিধিত্ব অধ্যাদেশ, ১৯৭২-এর বিধানাবলী এ আইনে না রেখে রাজনৈতিক দলগুলোর নিবন্ধন আইন, ২০২০ নামে আলাদা আইন প্রণয়নের প্রস্তাব করা হয়েছে। এ জন্য কমিশন থেকে এ আইনের ওপর মতামত দিতে রাজনৈতিক দলগুলোকে ১৫ দিনের সময় বেঁধে দেওয়া হয়।

এমআই



মন্তব্য