ঢাকা - আগস্ট ০৪, ২০২০ : ২০ শ্রাবণ, ১৪২৭

স্থগিত রাখা দুই আসনের উপনির্বাচন ১৪ জুলাই

নিউজ ডেস্ক
জুলাই ০৫, ২০২০ ১০:১৮
১৮ বার পঠিত

করোনার কারণে স্থগিত রাখা যশোর-৬ ও বগুড়া-১ আসনের উপনির্বাচনের তারিখ ঘোষণা করেছে নির্বাচন কমিশন (ইসি)।আগামী ১৪ জুলাই ভোটগ্রহণ হবে এ দুই আসনে।শনিবার (৪ জুলাই) নির্বাচন কমিশনের জরুরি বৈঠকে এ সিদ্ধান্ত হয়।করোনা পরিস্থিতির্ উন্নতি না হলেও কেবল সাংবিধানিক বাধ্যবাধকতার কারণে এ সিদ্ধান্ত নিতে হয়েছে ইসিকে।

আগারগাঁও নির্বাচন কমিশন ভবনে প্রধান নির্বাচন কমিশনার কে এম নুরুল হুদার সভাপতিত্বে এ সভা হয়। বিষয়টি গণমাধ্যকে নিশ্চিত করেন নির্বাচন কমিশনের সিনিয়র সচিব মো. আলমগীর হোসেন। আলমগীর হোসেন বলেন, স্বাস্থ্যবিধি মেনে এ দুটি আসনে ব্যালটে ভোট গ্রহণ হবে। নতুন করে কোনো মনোনয়নপত্র জমা কিংবা দাখিলের প্রয়োজন নেই। যেসব প্রার্থী ছিলেন এবং যে অবস্থায় নির্বাচন স্থগিত হয়েছিল, সে অবস্থা থেকেই পুনরায় নির্বাচন অনুষ্ঠানের কার্যক্রম শুরু হবে।

তিনি জানান, গত ২৯ মার্চ যশোর-৬ এবং বগুড়া-১ আসনের উপনির্বাচন অনুষ্ঠানের কথা থাকলেও করোনাভাইরাস সংক্রমণের কারণে ভোট গ্রহণ সপ্তাহখানেক আগে স্থগিত করা হয়। আসন দুটির মধ্যে বগুড়ার আসন শূন্য হয় ১৮ জানুয়ারি। যশোরের আসন শূন্য হয় ২১ জানুয়ারি। ইতোমধ্যে আসন দুটির উপনির্বাচন অনুষ্ঠানের ৯০ দিন পার হয়েছে। সংবিধান প্রদত্ত সিইসির হাতে থাকা পরবর্তী ৯০ দিন পার হবে যথাক্রমে ১৫ ও ১৮ জুলাই। সংবিধান অনুযায়ী জাতীয় সংসদের শূন্য আসনে ৯০ দিনের মধ্যে নির্বাচন (উপনির্বাচন) অনুষ্ঠানের বাধ্যবাধকতা রয়েছে। এ সময়ের মধ্যে নির্বাচন করা সম্ভব না হলে প্রধান নির্বাচন কমিশনার পরবর্তী ৯০ দিনের মধ্যে ভোট করতে পারেন। জাতীয় নির্বাচনের ক্ষেত্রে সিইসিকে সংবিধানের ক্ষমতা দেওয়া হয়েছে।

এমআই



মন্তব্য