ঢাকা - আগস্ট ০৪, ২০২০ : ১৯ শ্রাবণ, ১৪২৭

ঈদের পর সংক্রমণ বাড়ার সম্ভাবনা বেশি

নিউজ ডেস্ক
জুলাই ০৪, ২০২০ ১০:৪০
২০ বার পঠিত

কোরবানি ঈদের পর দেশে করোনা আক্রান্তের সংখ্যা বৃদ্ধি পাওয়ার সম্ভাবনা বেশি। তাই ব্যক্তিগত সুরক্ষা নিশ্চিত করার জন্য সবার সচেতনতা ছাড়া এ মুহূর্তে কোনো বিকল্প নেই। এ কথা বলেছেন করোনা বিষয়ক টেকনিক্যাল কমিটির উপদেষ্টা অধ্যাপক ডা. নজরুল ইসলাম।

শুক্রবার (৩ জুলাই) ‘করোনা পরিস্থিতি, স্বাস্থ্যসেবা ও জাতীয় বাজেট: বর্তমান প্রেক্ষাপট ও করণীয়’শীর্ষক এক ভার্চুয়াল সংবাদ সম্মেলনে এ কথা বলেন। ডক্টরস ফর হেলথ অ্যান্ড এনভায়রনমেন্ট এ সংবাদ সম্মেলনের আয়োজক।ডা. নজরুল ইসলামের আরেকটি পরিচয়, তিনি বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) সাবেক উপাচার্য।

সংবাদ সম্মেলনে করোনা পরিস্থিতি মোকাবিলায় কয়েকটি দাবি উপস্থাপনসহ স্বাস্থ্য খাতের বাজেট সম্পর্কে বেশকিছু প্রস্তাবনা ও সুপারিশ তুলে ধরা হয়। এতে বলা হয়, কোভিড-১৯ কে ‘জাতীয় দুর্যোগ’ঘোষণা, বিনামূল্যে কোভিড-১৯ এর নমুনা পরীক্ষা ও চিকিৎসার ব্যবস্থা, সকল সরকারি হাসপাতালের পাশাপাশি বেসরকারি হাসপাতালকে রিকুইজিশন করে কোভিড ও নন-কোভিড চিকিৎসার ব্যবস্থা, জরুরি ভিত্তিতে পর্যাপ্ত সংখ্যক চিকিৎসক, নার্স, টেকনোলজিস্ট ও পরিচ্ছন্নতাকর্মীসহ অন্যান্য স্বাস্থ্যসেবাকর্মী নিয়োগ, অবিলম্বে মানসম্মত র‌্যাপিট টেস্ট কিট বিনামূল্যে আপামর জনগণের জন্য উন্মুক্ত, একযোগে সারা দেশব্যাপী কোভিড-১৯ অত্যধিক আক্রান্ত এলাকায় (রেডজোন) লকডাউন দৃঢ়ভাবে চালু রেখে প্রান্তিক জনগোষ্ঠীর খাদ্য, চিকিৎসা ও নিরাপত্তা ব্যবস্থা নিশ্চিত করা এবং কোরবানির হাট বসানোর সরকারি সিদ্ধান্ত প্রত্যাহার।

এমআই



মন্তব্য