ঢাকা - আগস্ট ০৪, ২০২০ : ১৯ শ্রাবণ, ১৪২৭

রূপান্তরের মাধ্যমে দ্রুত ছড়াচ্ছে করোনা

নিউজ ডেস্ক
জুলাই ০৪, ২০২০ ০৭:২১
১৭ বার পঠিত

করোনাভাইরাস এমনভাবে নিজের মিউটেশন (রূপান্তর) ঘটাচ্ছে, যাতে এটি আরও দ্রুত ছড়িয়ে পড়ছে, আরও বেশি সংক্রমণ ঘটাচ্ছে। একটি একক মিউটেশনের ফলে ভাইরাসটি আরও বেশি প্রতিরূপ তৈরি করতে পারে এবং তাতে ভাইরাসের সক্ষমতা আরও বাড়ে। আর এক্ষেত্রে সংক্রমণের লাগাম টানার কৌশল হচ্ছে পুল টেস্টিং অর্থাৎ একই স্থানে একসঙ্গে অনেক বেশি মানুষের নমুনা পরীক্ষা। একক ব্যক্তিকে পরীক্ষার চেয়ে এ পুল টেস্টিংয়ে সময়, অর্থ ও সরঞ্জাম সবকিছুতেই সাশ্রয় হয়।

বৃহস্পতিবার দ্য জার্নাল অব দ্য আমেরিকান মেডিকেল অ্যাসোসিয়েশনকে (জেএএমএ) দেওয়া এক সাক্ষাৎকারে এসব কথা বলেন যুক্তরাষ্ট্রের শীর্ষ সংক্রামক রোগ বিশেষজ্ঞ ড. অ্যান্থনি ফাউসি। যুক্তরাষ্ট্রের ন্যাশনাল ইনস্টিটিউট অব অ্যালার্জি অ্যান্ড ইনফেকশন ডিজিজেসের পরিচালক এবং হোয়াইট হাউসের করোনা বিষয়ক টাস্কফোর্সের অন্যতম এই সদস্য করোনার ভয়াবহতা নিয়ে সব সময়ই সতর্ক করে আসছেন।

তিনি বলেন, এটি অত্যন্ত সুস্পষ্ট যে যুক্তরাষ্ট্র করোনা নিয়ে সঠিক পথে হাঁটছে না। যুক্তরাষ্ট্রে করোনা মহামারি পরিস্থিতি ইতিবাচক দিকে নেই। তবে সতর্কতার সঙ্গে সবকিছু চালুর মাধ্যমে করোনার সংক্রমণে ভারসাম্য আনা সম্ভব। এটি সবকিছু খুলে দেওয়ার কিংবা জনস্বাস্থ্য বিবেচনায় সব বন্ধ করে রাখার বিষয় নয়। লকডাউন করে ঘরে বসে থাকা কিংবা যা ঘটছে ঘটুক বলে সব খুলে দেওয়ার সময় এটি নয়। সবচেয়ে ভালো পথ হচ্ছে, দেশকে চালু করতে হবে নিরাপদ উপায়ে। সেটি জনস্বাস্থ্য বিবেচনায় নিয়েই।



মন্তব্য