ঢাকা - আগস্ট ০৯, ২০২০ : ২৪ শ্রাবণ, ১৪২৭

গরমে শিশু সুস্থ থাকবে যেভাবে

নিউজ ডেস্ক
জুন ২৯, ২০২০ ০৮:০৫
৫৬ বার পঠিত

ক্যালেন্ডারের পাতা থেকে গ্রীস্মকাল দূর হলেও গরম দূর হয়নি এখনো। গরমে হাসফাঁস দশা সবারই। নিজেদের শরীর ঠিক রাখতেই যেখানে সবাই কাবু হয়ে যাচ্ছে, সেখানে শিশুদের প্রতি একটু বেশি খেয়াল তো রাখতেই হয়। গরমে শিশুরা তাড়াতাড়ি ক্লান্ত হয়ে পড়ে। তাই গরমে শিশুদের যত্ন নিতে হবে একটু যত্নসহকারে।

খেলাধুলা করার কারণে শিশুদের ঘাম বেশি হয়। ফলে ওদের পানিরও প্রয়োজন হয় বেশি। পানি বেশি খেলে শরীরে টক্সিনের মাত্রা কমে শরীর যেমন সুস্থ থাকে, তেমনই রক্ত সঞ্চালন ঠিকঠাক থাকে। তবে বিশুদ্ধ পানি না খেলে এ পানি থেকেই রোগ সংক্রমণের আশঙ্কা থাকে সবচেয়ে বেশি। মাঝে মধ্যে শিশুদের টাটকা ফলের রস, ডাবের পানি, বাটারমিল্ক বা লেবুর শরবত রিফ্রেশমেন্ট হিসেবে খেতে দিন। এতে শরীরে পানির প্রয়োজনও কিছুটা পূরণ হবে।

পিজা, পাস্তা, বার্গারের মতো ফাস্ট ফুড, জাঙ্ক ফুড থেকে শিশুদের দূরে রাখুন। তার বদলে বিভিন্ন মৌসুমি ফল ও বাড়িতে তৈরি হালকা খাবার খেতে দিন শিশুকে। অন্য দিকে গরমে শিশুকে সবসময় হালকা রঙের জামাকাপড় পরানোর চেষ্টা করুন। হালকা রঙ গরম তাড়াতাড়ি শুষে নিয়ে শরীর ঠাণ্ডা রাখতে সাহায্য করে। আর দুপুরে অর্থাৎ ১২টা থেকে ৪টার মধ্যে শিশুকে বাড়িতে রাখার চেষ্টা করুন। বিকেলে খেলতে পার্কে বা ছাদে নিয়ে যেতে পারেন।



মন্তব্য