ঢাকা - জুলাই ০৬, ২০২০ : ২২ আষাঢ়, ১৪২৭

ডিজিটাল কারচুপি

নিউজ ডেস্ক
জুন ০১, ২০২০ ০৭:০৯
৫৮ বার পঠিত

সম্পর্ক আগেই ভেঙে গিয়েছে, তারপরও ডিজিটাল কারচুপির মাধ্যমে একই অ্যাকাউন্ট থেকে নেটফ্লিক্স ব্যবহার করে গেলেন এক মহিলা, প্রায় দু’ মাস ধরে। আর তা কেউ ধরতেই পারল না। তার এমন ‘প্রতিভা’ দেখে নেটফ্লিক্সও তাকে কুর্নিশ করেছে।

টুইটারে ‘ইয়োলোজিঞ্জার২’ নামের অ্যাকাউন্ট থেকে সম্প্রতি একটি টুইট ভাইরাল হয়েছে। সেখানেই টুইটার ইউজার জানিয়েছেন, তার বড় ভাইয়ের সাবেক বান্ধবী প্রায় দু’ মাস ধরে তাদের নেটফ্লিক্স অ্যাকাউন্ট ব্যবহার করছেন। অথচ তারা বুঝতেই পারেননি। আসলে ওই মহিলা বুদ্ধি খাটিয়ে নিজের ইউজারটির নাম দিয়েছিলেন ‘সেটিংস’ আর সেই সঙ্গে ছবিও দিয়েছেন একটি বাফারিং আইকনের।

নেটফ্লিক্স অ্যাকাউন্টের ল্যান্ডিং পেজে এমন একটি ছবি আর সেটিংস লেখা দেখে ওই টুইটার ইউজার ভেবেছিলেন এটি নেটফ্লিক্সেরই কোনো সেটিংস অপশন। ফলে বিষয়টি নিয়ে মাথা ঘামাননি। তবে দু’ মাস পরে হঠাৎই তারা আবিষ্কার করেন, এটা নেটফ্লিক্সের কোনো সেটিংস অপশন নয়, এটি তার ভাইয়ের সাবেক বান্ধবী হ্যাক করে অ্যাকাউন্ট ব্যবহার করে যাচ্ছেন।

এমন চমকপ্রদ একটি ‘আইডিয়া’ টুইটারে শেয়ার হতেই ভাইরাল হয়ে যায়। প্রচুর নেটাগরিক ওই মহিলার বুদ্ধির তারিফ করেন। আর সেই তালিকায় যোগ দিয়েছে, নেটফ্লিক্সও। নেটফ্লিক্সের ভেরিফায়েড টুইটার হ্যান্ডল থেকে ওই মহিলার উদ্দেশে টুইট করা হয় ‘রেসপেক্ট’।



মন্তব্য