ঢাকা - জুন ০৬, ২০২০ : ২২ জ্যৈষ্ঠ, ১৪২৭

২১ জেলায় ক্ষতিগ্রস্ত ৩ হাজার বৈদ্যুতিক খুঁটি

নিউজ ডেস্ক
মে ২২, ২০২০ ২০:১৮
৬২ বার পঠিত

বাংলাদেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলের ২১ জেলায় বিদ্যুৎ বিভাগের ৩ হাজার খুঁটি ক্ষতিগ্রস্ত হয়েছে ঘূর্ণিঝড় আম্পানের আঘাতে।এক হাজার স্থানে ছিঁড়ে গেছে বিদ্যুতের তার। বৃহস্পতিবার থেকে মেরামত কার্যক্রম শুরু হয়েছে। তারপরও এ রিপোর্ট লেখা পর্যন্ত এসব জেলার সবগুলোতে এখনো পুরোপুরি বিদ্যুৎ সরবরাহ ব্যবস্থা স্বাভাবিক হয়নি।

ওজোপাডিকোর ব্যবস্থাপনা পরিচালক প্রকৌশলী শফিক উদ্দিন গণমাধ্যমকে জানিয়েছেন, খুলনা ও বরিশাল বিভাগের ২১ জেলায় ৫৮১টি বৈদ্যুতিক পোল (খুঁটি) ভেঙে গেছে। ১৭৭৬টি পোল হেলে গেছে। ৪৯০ কিলোমিটার কন্ডাক্টর ছিঁড়ে গেছে। ১১৪টি বিতরণ ট্রান্সফরমার বিকল, ৯৬৬টি ইনসুলিটর ক্ষতিগ্রস্ত, ২৩০৬টি পোল ফিটিংস সেট বিকল এবং ৪৬৯টি ক্রনিক টানা ছিঁড়ে গেছে। ওজোপাডিকোর নির্বাহী পরিচালক (প্রকৌশল) আবু হাসান গণমাধ্যমকে বলেন, বুধবার রাত ১০টার দিকে কুষ্টিয়া গ্রিডের দু’টি ট্রান্সফরমার পুড়ে যায়। ফলে গোটা এলাকা বিদ্যুৎবিহীন হয়ে পড়ে। আলমডাঙ্গা, কালিগঞ্জ, কোটচাঁদপুর, মহেশপুর ও কুমারখালি উপজেলা সদরে বৃহস্পতিবার দিনভর বিদ্যুৎ না থাকলেও রাত ১০টার পর পরিস্থিতি স্বাভাবিক হয়। কুষ্টিয়া শহরে বিকল্প ব্যবস্থায় অর্থাৎ ফরিদপুর এবং ভেড়ামারা থেকে বিদ্যুৎ নেওয়ার চেষ্টা চলছে।

খুলনা পল্লী বিদ্যুতের সিনিয়র জেনারেল ম্যানেজার প্রকৌশলী আলতাফ হোসেন গণমাধ্যমকে জানান, খুলনার ৮ উপজেলায় বৈদ্যুতিক খুঁটি ক্ষতিগ্রস্ত হয়ে ৩ লাখ ১৬ হাজার গ্রাহক দুর্ভোগে পড়েন। ৩০০ খুঁটি ভেঙে ও ২০০ খুঁটি হেলে যাওয়ার পাশাপাশি ৪০০ স্থানে বৈদ্যুতিক তার ছিঁড়ে যায়। বিভিন্ন স্থানে বিদ্যুতের তারের ওপর গাছ পড়ে ক্ষতি হয়েছে বেশি। পল্লী বিদ্যুৎ বিভাগের ৬০০ কর্মী মাঠে কাজ করছেন।



মন্তব্য