ঢাকা - জুন ০২, ২০২০ : ১৯ জ্যৈষ্ঠ, ১৪২৭

চলাচল বন্ধে ক্ষতি ৩১০ কোটি টাকার বেশি

নিউজ ডেস্ক
মে ১২, ২০২০ ১২:৪০
৬৩ বার পঠিত

করোনা ভাইরাসের কারণে লঞ্চ চলাচল বন্ধ থাকায় দেশের প্রায় সাতশ’ লঞ্চের মালিকের ৩১০ কোটি টাকারও বেশি ক্ষতি হয়েছে।এ ক্ষতি দাবি করে সরকারের কাছে প্রণোদনাও চেয়ে চিঠি দিয়েছে লঞ্চ মালিকদের দুই সংগঠন। চিঠিতে লঞ্চ চলাচল না করায় ১১৩ কোটি টাকা লাভ থেকে বঞ্চিত হওয়াকেও ক্ষতি হিসেবে দেখিয়েছেন লঞ্চ মালিকরা।

লঞ্চ মালিকদের সংগঠন বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ-চলাচল সংস্থার চেয়ারম্যান মাহবুব উদ্দিন আহমদ বীর বিক্রম গণমাধ্যমকে জানিয়েছেন, লঞ্চগুলো সচল রাখতে আমাদের খরচ হচ্ছে, কিন্তু আয় হচ্ছে না। তাই সম্ভাব্য ক্ষয়ক্ষতির একটি পরিসংখ্যান সরকারের কাছে জমা দিয়েছি। সরকারের কাছে প্রণোদনা চেয়েছি। কারণ লঞ্চ মালিকদের আরেক সংগঠন বাংলাদেশ লঞ্চ মালিক সমিতির সিনিয়র সহ-সভাপতি শহিদ উদ্দিন ভূঁইয়া গণমাধ্যমকে জানিয়েছেন, সমিতির অধীনে একশ’র বেশি লঞ্চ সারা দেশে চলাচল করতো। এসব লঞ্চে একশ’ কোটি টাকার বেশি ক্ষতি হয়েছে। বিষয়টি জানিয়ে সরকারকে চিঠি দিয়েছি।

বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ-চলাচল সংস্থার অধীনে সারা দেশে ৫৫০টি ছোট-বড় লঞ্চ রয়েছে। এর মধ্যে ঢাকা থেকে চলাচল করে ২২০টি ও সারা দেশে রয়েছে ৩৩০টি। গত তিন মাসে এ সংগঠনের অধীনের লঞ্চগুলোর মালিকদের ২১০ কোটি ৮৬ লাখ টাকা ক্ষতি হয়েছে বলে দাবি করেছে সংগঠনটি। এর মধ্যে ১১৩ কোটি ৮৫ লাখ টাকাই লাভের ক্ষতি হিসেবে উল্লেখ করা হয়েছে।

এমআই



মন্তব্য