ঢাকা - সেপ্টেম্বর ২০, ২০২০ : ৪ আশ্বিন, ১৪২৭

মহান স্বাধীনতা ও জাতীয় দিবস আজ

নিউজ ডেস্ক
মার্চ ২৬, ২০২০ ০৭:৩১
১০২ বার পঠিত

মার্চের ২৬ তারিখ আজ। মহান স্বাধীনতা দিবস ও জাতীয় দিবস। পরাধীনতার শৃঙ্খল ভেঙে ১৯৭১ সালের এই দিনে বিশ্বের বুকে স্বাধীন অস্তিত্ব ঘোষণা করেছিল বীর বাঙালি।

বাংলাদেশীদের জন্য আজকের দিনটি একইসাথে গৌরব ও শোকের। পাকিস্তানি হানাদারদের অত্যাচার নীপিড়নের বিরুদ্ধে আন্দোলনে ঝাঁপিয়ে পড়েছিল তারা। ২৫ মার্চ গভীর রাতে নিরস্ত্র বাঙালির ওপর ঝাঁপিঢে পড়ে পাকিস্তানি সৈন্যরা।

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান স্বাধীনতা অর্জনের লক্ষে আন্দোলনের ডাক দেন। এ আন্দোলনে সাড়া দিয়ে ঝাঁপিয়ে পড়ে মানুষ। লক্ষ্য স্বাধীনতা অর্জন। পরাধীনতার শৃঙ্খল থেকে মুক্তি অর্জন। মরণপণ লড়াই ও রক্তসমুদ্র পাড়ি দিয়ে বীর বাঙালি জাতি ছিনিয়ে আনে জাতীয় ইতিহাসের সর্বশ্রেষ্ঠ অর্জন মহান স্বাধীনতা।

প্রতিবছর মুক্তিযুদ্ধের চেতনা হৃদয়ে ধারণ করে দিবসটি উদযাপন করে গোটা জাতি। বিনম্র শ্রদ্ধা ও গভীর কৃতজ্ঞতায় স্মরণ করে স্বাধীনতার জন্য আত্মদানকারী দেশের বীর সন্তানদের।

এবরের স্বাধীনতা দিবস ও জাতীয় দিবসটি ভিন্নভাবে পালন করছে বাঙালি জাতি। বর্তমানে মহামারি করোনাভাইরাসের কারণে বিপর্যস্ত গোটা বিশ্ব। বাংলাদেশেও হানা দিয়েছে করোনাভাইরাস। ফলে এবার স্বাধীনতা ও জাতীয় দিবসের সব কর্মসূচি স্থগিত করা হয়েছে।

তবে দিবসটি উপলক্ষে পৃথক বাণী দিয়েছেন রাষ্ট্রপতি মো: আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বাণীতে তারা দেশবাসীকে অভিনন্দন জানিয়েছেন।



মন্তব্য