ঢাকা - সেপ্টেম্বর ২৯, ২০২০ : ১৪ আশ্বিন, ১৪২৭

২০ জানুয়ারি ভোটার তালিকার খসড়া প্রকাশ

নিউজ ডেস্ক
জানুয়ারি ০১, ২০২০ ২১:৩৮
১৪১ বার পঠিত

আগামী ২০ জানুয়ারি বাংলাদেশে হালনাগাদ ভোটার তালিকা ২০১৯’র খসড়া প্রকাশ করবে বাংলাদেশে নির্বাচন কমিশন (ইসি)। খসড়া তালিকায় নিজের যে কোন তথ্য নিয়ে কোন ধরণের আপত্তি থাকলে খসড়া তালিকা প্রকাশের ১৫ দিনের মধ্যে সংশ্লিষ্ট রিভাইজিং অথরিটির কাছে আবেদন করতে হবে সংশ্লিষ্ট নাগরিককে।রিভাইজিং অথরিটি পরবর্তী ৭ দিনের মধ্যে সৃষ্ট ক্রটি সংশোধন করবেন। বুধবার (১ জানুয়ারি) এ সংক্রান্ত একটি চিঠি মাঠপর্যায়ের কর্মকর্তাদের কাছে পাঠিয়েছে ইসি।

ইসির সহকারী সচিব মোশাররফ হোসেনের পাঠানো চিঠিতে বলা হয়েছে, ভোটার তালিকার খসড়া সংশ্লিষ্ট সিনিয়র জেলা নির্বাচন অফিস/জেলা নির্বাচন অফিস, সংশ্লিষ্ট থানা/উপজেলা নির্বাচন অফিসার ও রেজিস্ট্রেশন অফিসারের কার্যালয়, ইউনিয়ন পরিষদ/পৌরসভা/ওয়ার্ড অফিস/ক্যান্টনমেন্ট বোর্ড অথবা জনগুরুত্বপূর্ণ দর্শনীয় যে কোনও স্থান এবং সংশোধনকারী কর্তৃপক্ষের (রিভাইজিং অথরিটি) কার্যালয়ে উন্মুক্ত রাখতে হবে।

ইসি জানায়, এবার ২০০৪ সালের ১ জানুয়ারির মধ্যে জন্ম গ্রহণ করা নাগরিকদের তথ্য সংগ্রহ করা হয়েছে। এর মধ্য ২০০২ সালের ১ জানুয়ারির মধ্যে যাদের জন্ম, তাদের নাম ভোটার তালিকায় অন্তর্ভুক্ত হবে। বাকি দুই বছরের তথ্য আগাম হিসেবে সংগ্রহ করে রাখা হয়েছে। আগাম তথ্য তালিকায় থাকা ব্যক্তির বয়স ১৮ বছর পূর্ণ হওয়ামাত্র স্বয়ংক্রিয়ভাবে ভোটার তালিকায় নাম অন্তর্ভুক্ত হয়ে যাবে। বর্তমানে ভোটার সংখ্যা ১০ কোটি ৪২ লাখ।

প্রসঙ্গতঃ বিদ্যমান ভোটার তালিকা আইনে খসড়া ভোটার তালিকা প্রকাশ করার কথা ছিল ২ জানুয়ারি ।কিন্তু তারিখের সংশোধন এনে মন্ত্রণালয়ে প্রস্তাব পাঠিয়েছে কমিশন।সম্প্রতি প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নূরুল বলেছিলেন, আইন সংশোধন করে জাতীয় ভোটার দিবসে (১ মার্চ ) ভোটার তালিকা প্রকাশ করবে ইসি।

এমআই



মন্তব্য