ঢাকা - ফেব্রুয়ারি ১৭, ২০২০ : ৪ ফাল্গুন, ১৪২৬

বিশ্ববাজারে জায়গা নিতে হবে: প্রধানমন্ত্রী

নিউজ ডেস্ক
জানুয়ারি ০১, ২০২০ ১৯:৫০
৫১ বার পঠিত

আগামী বছর থেকে শেরে বাংলা নগরের ঢাকা আন্তর্জাতিক বাণিজ্যমেলা পূর্বাচলে বসবে জানিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, আইটি পণ্য নিয়ে ভবিষ্যতে বিশ্ববাজারে জায়গা করে নিতে হবে।

বুধবার সকালে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে ২৫তম ঢাকা আন্তর্জাতিক বাণিজ্যমেলার উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

প্রধানমন্ত্রী বলেন, যতো বেশি ডিজিটাল ডিভাইস উৎপাদন ও রপ্তানি করতে পারবো, সেটা আমাদের অর্থনীতিতে আরও অবদান রাখবে। এবং আইসিটি সেক্টর ভবিষ্যতে অনেক বড় একটি সেক্টর হবে। আর এই পণ্য রপ্তানি করে আমরা ভবিষ্যতে বিশাল অঙ্কের অর্থ উপার্জন করতে সক্ষম হবো। আগামী বছর থেকে পূর্বাচলের বাণিজ্য মেলা করতে পারবো।

বিনিয়োগবান্ধব নীতিমালার সুযোগে বাংলাদেশে ব্যবসার প্রসারে বিদেশি কোম্পানিগুলোকে আহ্বান জানিয়ে তিনি বলেন,ব্যবসা করতে নয়, ব্যবসায়ীদের সুবিধা দিতেই ক্ষমতায় বসেছে তার সরকার। প্রধানমন্ত্রী বলেন, বিশ্ব অর্থনীতিতে যখন প্রবৃদ্ধির হার নিম্নমুখী, তখন বাংলাদেশে প্রতিবছরই ঊর্ধ্বমূখী এই হার। রপ্তানি বাজার সম্প্রসারণে এখন প্রয়োজন অর্থনৈতিক কূটনীতির। এখন সময় অর্থনৈতিক কূটনীতি পরিচালনার।

প্রধানমন্ত্রী বলেন, দেশের মানুষের ক্রয় ক্ষমতা আগে বাড়াতে হবে। সেই সঙ্গে রপ্তানিটা অধিক জায়গায় করতে চাই। এখন কূটনীতি হয়ে গেছে অর্থনৈতিক কূটনীতি। এখন আর শুধু রাজনীতি দেখলে হবে না। কাজেই ব্যবসা বাণিজ্য কিভাবে সম্প্রসারণ করা যায়, এবং নতুন নতুন পণ্য যেন রপ্তানির যেন করতে পারি সেই বিষয়ে দৃষ্টি দিতে নির্দেশনা দিয়েছি।



মন্তব্য