ঢাকা - জানুয়ারি ২৭, ২০২০ : ১৩ মাঘ, ১৪২৬

বুদ্ধিজীবীদেরও তালিকা প্রকাশ করবে বাংলাদেশ সরকার

নিউজ ডেস্ক
ডিসেম্বর ১৪, ২০১৯ ১৯:৩০
৮৭ বার পঠিত

বাংলাদেশে মুক্তিযোদ্ধাদের তালিকা প্রকাশ করা হয়েছে অনেক আগেই। আগামীকাল ১৫ ডিসেম্বর কথা রয়েছে রাজাকারদের তালিকা প্রকাশ করার। আর সামনের বুদ্ধিজীবি দিবসের আগেই বুদ্ধিজীবিদের তালিকা প্রকাশ করবে সরকার।৪৯তম বুদ্ধিজীবি দিবসে শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন শেষে বুদ্ধিজীবিদের তালিকা প্রকাশের কথা সাংবাদিকদের জানালেন মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক ।

মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী জানান, ২০২০ সালে শহীদ বুদ্ধিজীবী দিবসের আগে একাত্তরের শহীদ বুদ্ধিজীবীদের নামের তালিকা প্রকাশ করা হবে। শহীদ বুদ্ধিজীবীদের তালিকা তৈরির কাজ দীর্ঘদিন ধরেই চলছে। কিন্তু কোথাও সঠিক তালিকা আসছিল না। অনেকেই ব্যক্তিগত সম্পর্কের খাতিরে তালিকায় নাম দিয়েছিলন। এ কারণে চাইলেও ৪৮ বছরে শহীদ বুদ্ধিজীবীদের নামের তালিকা প্রকাশ করা যায়নি।

জানা গেছে, শহীদ বুদ্ধিজীবীদের বিষয়ে প্রকৃত তথ্য চেয়ে সারা দেশের জেলা প্রসাশক ও একাত্তরের ঘাতক দালাল নির্মূল কমিটির কাছে চিঠি পাঠায় মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়।অনেক জেলা থেকে ইতোমধ্যেই তালিকা এসেছে। কিছু জেলা এখনো তথ্য পাঠায়নি।সে কারণেই তালিকা চুড়ান্ত ও তালিকা প্রকাশ করতে বিলম্ব হচ্ছে। বর্তমানে বুদ্ধিজীবি দিবসে ৬১ শহীদ বুদ্ধিজীবী পরিবারকে রাষ্ট্রীয় আমন্ত্রণ পাঠায় সংশ্লিষ্টরা।। এর মধ্যে অধ্যাপক মুনীর চৌধুরী, শিল্পী আলতাফ মাহমুদ, সাংবাদিক সিরাজুদ্দীন হোসেন, চলচ্চিত্রকার জহির রায়হান, সাংবাদিক শহীদুল্লাহ কায়সার, অধ্যাপক ড. জ্যোতির্ময় গুহঠাকুরতা, মোফাজ্জল হায়দার চৌধুরী, ডা. আলীম চৌধুরী, সাংবাদিক সেলিনা পারভীন, আনোয়ার পাশা, মধুর ক্যান্টিনের মধুসূদন দে ওরফে মধুদা, অধ্যাপক আবদুল ওয়াহাব তালুকদার, কবি মেহেরুন্নেছা, ক্যাপ্টেন একেএম ফারুক, রাশীদুল ইসলাম, মো. সলিমুল্লাহ, আবদুস সাত্তার, নিজাম উদ্দিন, জালাল উদ্দিন আখন্দ, মনিরুল ইসলাম আখন্দ, জগৎ ভূষণ দত্তের পরিবার উল্লেখযোগ্য।

এমআই



মন্তব্য