ঢাকা - ডিসেম্বর ০৯, ২০১৯ : ২৫ অগ্রহায়ণ, ১৪২৬

বালির তৈরি রোবট ভাস্কর্য

নিউজ ডেস্ক
নভেম্বর ১৮, ২০১৯ ১০:২৫
৭৮ বার পঠিত

বালির তৈরি রোবট ভাস্কর্যের প্রদর্শনীর হয়েছে। সম্প্রতি ডেনমার্কে অনুষ্ঠিত হয়ে গেলো এমনই একটি ব্যতিক্রমধর্মী ভাস্কর্যের প্রদর্শনী। যেখানে বিশ্বের নামকরা সব ভাস্কররা প্রদর্শন করেন নানা ধরনের ভাস্কর্য। বালিতে মাথা তুলে দাঁড়িয়েছে বিভিন্ন ভাস্কর্য, দেয়ালেও ফুটে উঠেছে একই চিত্র।

কোথাও মানুষ নিয়ন্ত্রণ করছে রোবট, কোথাও মায়ের কোল বসে আছে শিশু, দেখা মিলছে পাখির ভ্রূণ, কোথাওবা ভ্রমরের ফুলের মধু খাওয়ার দৃশ্য। বালিতে মাথা তুলে দাঁড়ানো এক একটি ভাস্কর্য যেনো জীবন্ত হয়ে উঠেছে আধুনিক কৌশল আর নিখুঁত কারুকাজে। দেয়ালেও ফুটিয়ে তোলা হয়েছে অসাধারণ সব দৃশ্য। প্রকৃতি আর প্রযুক্তির মেলবন্ধনে ডেনমার্কে আয়োজন করা হলো বালির রোবট ভাস্কর্যের প্রদর্শনী। যেখানে উঠে এসেছে বিখ্যাত সব সিনেমার রোবট চরিত্ররাও।

ভাস্কর্য তৈরিতে অংশ নিয়েছেন বিশ্বের বিভিন্ন দেশের ৪০ জন ভাস্কর। ২০০ মিটার দীর্ঘ ও ৭ মিটার প্রস্থের এ ভাস্কর্য তৈরি করতে তাদের সময় লেগেছে ১০ দিন। এই প্রদর্শনী চলবে গ্রীষ্মকাল ব্যাপী। যেখানে ভিড় জমিয়েছেন জার্মানি, নরওয়েসহ বিভিন্ন দেশের ১ লাখ ২০ হাজার দর্শনার্থী। তাদের অভিব্যক্তিই বলে দেয় এ প্রদর্শনী দেখে তারা কতটা মুগ্ধ।



মন্তব্য