ঢাকা - নভেম্বর ১৫, ২০১৯ : ১ অগ্রহায়ণ, ১৪২৬

ঈগলের মোবাইল বিল

নিউজ ডেস্ক
অক্টোবর ২৮, ২০১৯ ০৮:৪১
৮৫ বার পঠিত

প্রকৃতি থেকে প্রতিনিয়ত বিলুপ্ত হয়ে যাচ্ছে নানা প্রজাতি। ঈগল তাদের মধ্যে অন্যতম একটি। বিদ্যুতের তারের কারণে ঝুঁকির তালিকায় রয়েছে এই ঈগল পাখি। ঈগল পাখি নিয়ে গবেষণা করেন রাশিয়ার একজন বিজ্ঞানী।

গবেষণার জন্য তিনি মোট ১৩ টি ঈগল পাখির পায়ে 'ট্র্যাকিং ডিভাইস' স্থাপন করেন। যাতে তাদের গতিপথ অনুসরন করা যায়। এই ট্র্যাকিং ডিভাইস তার মোবাইলে পাখিগুলোর গতিপথ অনুসরন করে টেক্সট মেসেজ পাঠায়। রাশিয়া ও কাজাখস্থান থেকে পাখিগুলোর গতিপথের উপর নজর রাখা শুরু করেন তিনি।

কিন্তু বিপত্তি বাধে এর মোবাইল বিল নিয়ে। এই ঈগল পাখিগুলোর মধ্যে একটি নারী ঈগল রাশিয়া ও কাজাখস্থানের সীমান্ত পাড়ি দিয়ে আফগানিস্তান ও ইরান পর্যন্ত ভ্রমণ করে। আর তাতেই পাহাড় সমান বিল হয়।

দেশের ভেতরে ফোন বিল কম হলেও দেশের বাইরে মোবাইল বিল অনেক বেশি। কাজাখস্থানে মোবাইল খরচ হয় ২ থেকে ১৫ রুবল পর্যন্ত। কিন্তু ইরান থেকে রোমিং চার্জসহ সেটি গিয়ে দাঁড়ায় ৪৯ রুবল।

'ওয়াইল্ড অ্যানিমল রিহ্যাবিলেটশন সেন্টার' সংস্থার এই বিজ্ঞানী ও তার সঙ্গীরা এ বিল পরিশোধ করতে অপারগ হওয়ায় সামাজিক যোগাযোগ মাধ্যমে অর্থ সহায়তা চেয়ে আবেদন করেন।

এর মাধ্যমে এক লাখ রুবল অর্থ একত্রিত করতে সক্ষম হয় সংস্থাটি। সামাজিক যোগাযোগ মাধ্যমে এই ক্যাম্পেইনের নাম দেয়া হয় 'টপ আপ দ্যা ঈগল মোবাইল'।

সুত্র: বিবিসি



মন্তব্য